মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারে ধীরে ধীরে জমে উঠেছে আঞ্চলিক পণ্যমেলা। মৌলভীবাজার জেলা প্রশাসকের সার্বিক সহযোগিতায় সপ্তাহব্যাপী আয়োজিত এ মেলায় স্থানীয় অনেক কুটির শিল্প তাদের নিজস্ব উৎপাদিত পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করেছেন। এসএমই ফাউন্ডেশন এর আয়োজনে ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় গত ৩ মার্চ শুক্রবার মৌলভীবাজার সরকারি উচ্চবিদ্যালয় মাঠে সকাল দশটায় এমেলার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

মেলার প্রথম দিনথেকে তৃতীয় দিন পর্যন্ত ব্যাপক প্রচার না থাকায় এবং বৈরী আবহাওয়ার কারণে লোক সমাগম খুব কম হলেও এখন ধীরে ধীরে জমে উঠছে মেলা, সপ্তাহের শেষ প্রান্তে এসে দিন যত যাচ্ছে বাড়ছে ক্রেতা ও দর্শনার্থীর সংখ্যাও। মেলায় আসা ক্রেতা ও দর্শনার্থীদের বাড়তি আনন্দ দিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিন সন্ধ্যায় আয়োজন করা হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। জেলার বিভিন্ন উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শিল্পী ও সংস্কৃতিকর্মীদের দিয়ে মঞ্চে লোকগান, মনিপুরী ও দেশীয় মনমাতানো নৃত্যশিল্পীদের নৃত্যের ঝঙ্কারে মেলামাঠে এক বাড়তি মাত্রা যোগ করছে । মেলায় নিজস্ব খামারে চাষ করে উৎপাদিত মৌ, মনিপুরী তাত শিল্প, বাঁশ ও বেতের তৈরি সোফা,বিখ্যাত মনাপালের আয়রণ ষ্টলে ঘরে ব্যাবহার উপযোগি বিভিন্ন পণ্য, সুমাইয়া বুটিকস, মৌলভীবাজারের ঐতিহ্যবাহী খাদ্য সর্বরাহকারী প্রতিষ্ঠান বেঙ্গল ফুডসহ রসনা বিলাসীদের জন্য বিভিন্ন মুখরোচক খাবারে একাধিক ষ্টলও রয়েছে। রয়েছে চাঁয়ের দেশখ্যাত সিলেটসহ দেশের বিভিন্ন চা বাগানের উৎপাদিত খাঁটি চা পাতার বিশাল সমাহার নিয়ে তানিম টি হাউজ নামের চা বিক্রয়কারী প্রতিষ্ঠানের ষ্টল।

এসব ষ্টলে দেখা গেছে প্রথম দিকে খুব একটা ক্রয় বিক্রয় না হলেও এখন মেলার শেষ প্রান্তে এসে প্রায় প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্তই ক্রেতা দর্শণার্থীদের উপচে পড়া ভীড় লক্ষনীয়।

বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প সমিতি (নাসিব) মৌলভীবাজার জেলা শাখার সভাপতি ও জেলা সাংবাদিক ফোরামের সভাপতি বকসী ইকবাল আহমদ জানান,আমাদের খামার কুমার সহ অনেক উদ্যেক্তা রয়েছেন, তাদেরকে উৎসাহ সহ সর্বপ্রকার সহযোগিতা করতে সরকার এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিবছর এমেলার আয়োজন করে থাকে । আমার পণ্য, আমার দেশ এ শ্লোগানে আমাদের এবারের মৌলভীবাজার এসএমই পণ্যমেলার আয়োজন করার মূল উদ্যেশ্য হলো, আমাদের এখানকার ক্ষুদ্র কুটির শিল্প উদ্যেক্তাদের দেশীয় শিল্প প্রতিষ্ঠান গড়ার কাজে সার্বিক সহযোগিতা করা, আমরা সে লক্ষেই কাজ করে যাচ্ছি

উল্লেখ্য, মৌলভীবাজার জেলার স্থানীয় ক্ষুদ্র কুটির শিল্প উদ্যোক্তাদের উৎসাহিত করতে গত ৩ মার্চ এমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহান জাতীয় সংসদের হুইপ মোঃ শাহাব উদ্দিন (এম,পি)।

(একে/এএস/মার্চ ০৮, ২০১৭)