ডেস্ক রিপোর্ট : সম্প্রতি একটি টিভি অনুষ্ঠানের জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা চিঠি পাঠ করেছেন নির্মাতা, সাহিত্যিক উদয় হাকিম। নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে নির্মিত বিশেষ এই অনুষ্ঠানে উদয় হাকিমের চিঠি পাঠের পাশাপাশি নজরুলসংগীত গেয়েছেন কণ্ঠশিল্পী ফাতেমা-তুজ-জোহরা।

বিশেষঅনুষ্ঠান ‘নীল পায়রার গান’ প্রযোজনা করেছেন মরিয়ম মারিয়া। মারিয়া এ বিষয়ে জানিয়েছেন, ১৮ জুন বুধবার বিকেল ৫টা ৩০ মিনিটে একুশে টিভিতে অনুষ্ঠানটি প্রচারিত হবে। এতে উদয় হাকিম নজরুলের লেখা চারটি চিঠি আবৃত্তি করেছেন। তার আবৃত্তির ফাঁকে ফাঁকে বিশিষ্ট নজরুলসংগীতশিল্পী ফাতেমা-তুজ-জোহরা দুটি নজরুলসংগীত পরিবেশন করেছেন।

এ বিষয়ে উদয় হাকিম বলেন, ‘একে আবৃত্তি বলা যাবে কি না, বলতে পারছি না। তবে নজরুলের চারটি চিঠি পাঠ করার চেষ্টা করেছি।’ অনুষ্ঠানে অংশ নেওয়া প্রসঙ্গে উদয় হাকিম বলেন, ‘এর আগে ফাতেমা-তুজ-জোহরার পরিচালনায় একটি অনুষ্ঠানে আমি বিশেষ অতিথি ছিলাম। সেই অনুষ্ঠানের শুরুতে নজরুলের একটি কবিতা দিয়ে অনুষ্ঠান শুরু করেছিলাম। সেই থেকে তিনি আমাকে নজরুলের একজন অনুরাগী হিসেবেই জানেন। সেই সূত্র ধরে এ অনুষ্ঠানে অংশ নিয়েছি।

এরই মধ্যে ফাতেমা-তুজ-জোহরার নেতৃত্বে নেপালে বাংলাদেশ দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে আবৃত্তি করেছি।’ উদয় হাকিম ১৯৯৪-৯৫ সালে কণ্ঠশীলনে আবৃত্তি শিখেছেন। ছোটবেলা থেকেই আবৃত্তি চর্চা করেন। বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত উপস্থাপক এবং আবৃত্তিশিল্পীও তিনি। এ ছাড়া ‘জন্মভূমি’শিরোনামে একটি টিভি অনুষ্ঠানের নেপথ্যে কণ্ঠ দিতেন তিনি। এখনো তিনি আবৃত্তিচর্চা করে যাচ্ছেন।

(এমএ/জেএ/জুন ১৮, ২০১৪)