আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকা সফরের লক্ষ্যে সৌদি আরব ত্যাগ করেছেন দেশটির উপযুবরাজ এবং প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন সালমান। হোয়াইট হাউজে তাকে স্বাগত জানাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের পর এই প্রথম আমেরিকা সফর করছেন সৌদি আরবের শীর্ষ স্থানীয় কোনো কর্মকর্তা।

সৌদি প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, সোমবার দেশ ত্যাগ করেছেন প্রিন্স সালমান। তিনি বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিক ভাবে আমেরিকা সফর শুরু করবেন।

মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে, রিয়াদে বিনিয়োগ, দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করবেন তিনি। আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য পড়ে যাওয়াকে কেন্দ্র করে সৌদি অর্থনৈতিক সংস্কার পরিকল্পনার নেতৃত্ব দিচ্ছেন তিনি।

ট্রাম্পের সঙ্গে বৈঠকে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু চুক্তির বিষয় নিয়েও আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনী প্রচারণার সময়ে এ চুক্তির বিরুদ্ধে চড়া সুরে কথা বলেছেন ট্রাম্প। অবশ্য ক্ষমতা গ্রহণের পর কঠোর বাস্তবতার প্রেক্ষাপটে ট্রাম্পের সুর আগের চেয়ে নরম হয়েছে। অন্যদিকে এ চুক্তিকে কেন্দ্র করে মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের সঙ্গে সৌদির সম্পর্ক শীতল হয়ে গিয়েছিল।

(ওএস/এসপি/মার্চ ১৪, ২০১৭)