মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক নদীকৃত্য দিবস পালিত হয়েয়েছে। মঙ্গলবার সকাল এগারোটার দিকে একই সময়ে দুটি সংগঠন পৃথক পৃথক স্থানে দিবসটি উপলক্ষে কর্মসূচি পালন করে।

কর্মসূচী উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মৌলভীবাজার জেলা শাখার আয়োজনে সদর উপজেলার আপার কাগাবালা ইউনিয়নের বাজারে গোপলা নদী সংরক্ষণ ও রক্ষায় এলাকার কৃষক ও সাধারণ মানুষের অংশগ্রহণে আয়োজন করা হয় মানববন্ধন ও সমাবেশের।

মানববন্ধন ও সমাবেশে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর জাতীয় পরিষদ সদস্য ও মৌলভীবাজার জেরা শাখার সমন্নয়ক নাট্যকর্মী আ.স.ম সালেহ সোহেলের সভাপতিত্তে ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সদস্য কবি ওবায়দুর রহমান ছালিকের সঞ্চালনায় বক্তব্য রাখেন, আপার কাগাবালা ইউনিয়নের চেয়ারম্যান আজির উদ্দিন, ইউপি সদস্য লুবল মিয়া, আব্দুর রহিম, কৃষিবিদ হুমায়ুন কবীর ও অজয় সেন প্রমুখ।

মানবন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, এই গোপলা নদীর অনেক জায়গায় অপরিকল্পিত ও অবৈধ বাঁধ দেয়া হয়েছে,যার কারনে পানির প্রবাহ নষ্ট হয়েগেছে অনেক জায়গা দখল হয়ে আছে। বক্তারা আরো বলেন গোপলা নদীর সাথে এ অঞ্চলের কৃষক সহ সাধারণ মানুষের রয়েছে প্রানের সম্পর্ক এ কারনে এ নদীকে রক্ষায় আমাদেরকে আরো সচেতন হতে হবে।

এদিকে একই সময়ে মৌলভীবাজার শহরের মনুনদীতে আর্ন্তজাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে সামাজিক সংগঠন, নদী পরিব্রাজক দল আয়োজন করে আলোচনা সভা ও নৌভ্রমনের । দৈনিক যুগান্তর পত্রিকার জেলা প্রতিনিধি ও নদী পরিব্রাজক দল এর জেলা সমন্নয়কারী সাংবাদিক হোসাইন আহমদের সঞ্চালনায় বক্তব্য রাখেন, দৈনিক বাংলা৭১ পত্রিকার জেলা প্রতিনিধি ও রেডটাইমস বিডি’র ষ্টাফ রিপোর্টার আব্দুল কাইয়ুম, দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকা ও চ্যানেল নিউজ টোয়েন্টিফোর এর জেলা প্রতিনিধি সৈয়দ বয়তুল আলী, দ্রুবতারার কেন্দ্রীয় যুব বিষয়ক সম্পাদক মাহমুদ এইচ খান প্রমুখ।

(একে/এএস/মার্চ ১৪, ২০১৭)