আন্তর্জাতিক ডেস্ক : নিয়োগকর্তারা চাইলে মুসলিম নারী কর্মীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারেন। কর্মক্ষেত্রে নারীরা হিজাব পরে কাজ করতে পারবেন কি না- এ সংক্রান্ত এক মামলার প্রথম সিদ্ধান্তে ইউরোপিয়ান ইউনিয়নের শীর্ষ এক আদালত এ রায় দিয়েছেন। তথ্যসূত্র : বিবিসি।

ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস (ইসিজে) বলছে, পোশাক পরিধানে কর্মকর্তা-কর্মচারীদের বিষয়ে বিধি-নিষেধ আরোপের বিষয়টি অবশ্যই কোম্পানির অভ্যন্তরীণ নীতিমালার ওপর ভিত্তি করে হবে। গ্রাহকদের ইচ্ছা অনুযায়ী এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

সম্প্রতি হিজাব পরার কারণে বেলজিয়ামের জি৪এস কোম্পানি থেকে এক মুসলিম নারীকে হিজাব খুলে কাজ করতে বলা হয়। কিন্তু ওই নারী নির্দেশ অমান্য করায় তাকে বরখাস্ত করা হয়। একইভাবে হিজাব পরার কারণে বরখাস্ত করা হয় ফ্রান্সের এক নারীকে।

পরে এ দুই নারী ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসের শরণাপন্ন হন। দুই নারীর দায়ের করা মামলায় যৌথ রায়ে ইসিজে বলছে, ‘কোনো রাজনৈতিক, দার্শনিক বা ধর্মীয় প্রতীকের ওপর কোনো কোম্পানির নিষেধাজ্ঞা জারির নিয়ম সরাসরি বৈষম্যের মধ্যে পড়ে না।’

আদালত বলছেন, মুসলিম নারীদের হিজাব পরা কোনোভাবেই কাজের প্রয়োজনে হতে পারে না। তাই তাকে হিজাব পরতে দেয়া না দেয়া নিয়োগকর্তার ইচ্ছার ওপর নির্ভর করে।

(ওএস/এএস/মার্চ ১৪, ২০১৭)