ফিচার ডেস্ক : চীনের শ্যান সি প্রদেশের ইয়ান আন শহর অতীতকাল থেকেই সামরিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ  একটি  স্থান। এর স্থাপত্য পাও থা শান চীনা মানুষের সংগ্রামের প্রতীক। এখানে অনেক প্রাকৃতিক দৃশ্য ও সাংস্কৃতিক নিদর্শন আছে। ইয়ান আন শহরে আছে সংগ্রামের অনেক স্মৃতিও। যেমন, ইয়াং চিয়া লিং,  ফেং হুয়াং ইত্যাদি। একই সঙ্গে চীনা জাতির পূর্বপুরুষ হুয়া রাজার সমাধিও ইয়ান আনে অবস্থিত। এখানে আছে ইয়েলো রিভার বা হলুদ নদীর হু খৌ ঝর্ণা, আছে ওয়ান হু পাহাড়।

ইয়ান আনে সারা বছরই যাওয়া যায়। তবে বসন্ত ও শরতকাল ভ্রমণের শ্রেষ্ঠ সময়। গোটা শহরটি ঘুরে দেখতে মাত্র দু'দিন লাগে।

হু খৌ ঝর্ণার এক অংশ ইয়ান আনে অবস্থিত। এখান থেকে হু খৌ ঝর্ণার শেষটা দেখা যায়। ঝর্ণার পানি গিয়ে মিলিত হয় ইয়েলো রিভারে। হু খৌ ঝর্ণা দেখতে গেলে টিকিটের দাম পড়বে ৯১ ইউয়ান এবং অর্ধেক দাম ৪৬ ইউয়ান। প্রতি বছরের এপ্রিল থেকে অক্টোবরে প্রতিদিন সকাল সাড়ে ছয়টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা এবং অন্য মাসে সকাল ৮টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত খোলা থাকে।

চীনা জাতির পুর্বপুরুষ হুয়া রাজার সমাধি ইয়ান আন শহরের হুয়াং লিং জেলার পেই ছিয়াও পাহাড়ে অবস্থিত। ১৯৬১ সালে এটি চীনের রাষ্ট্রীয় পরিষদের জাতীয় পর্যায়ের প্রথম কিস্তির পুরার্কীর্তি তালিকায় অন্তর্ভুক্ত হয়। এটি 'বিশ্বের প্রথম সমাধি' হিসেবে খ্যাত। হুয়াং রাজার সমাধি চীনের প্রথম পাঁচ তারকা পর্যটনকেন্দ্রগুলোর অন্যতম। এখানে চীনের বিভিন্ন রাজবংশের রাজা ও বিখ্যাত ব্যক্তিরা হুয়াং রাজার স্মরণে অনুষ্ঠান আয়োজন করতেন। জানা গেছে, খ্রিষ্টপূর্ব ৪৪২ সালে হুয়াং রাজা স্মরণ অনুষ্ঠান আয়োজন শুরু হয়। পিক সিজনে এখানে টিকিটের দাম ৯১ ইউয়ান এবং সাধারণ সময়ে ৫১ ইউয়ান। প্রতিদিন আটটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত খোলা থাকে।

(ওএস/এসএস/এসপি/মার্চ ১৭, ২০১৭)