আন্তর্জাতিক ডেস্ক : শিগগিরই বাজারে আসছে আধুনিক ইলেকট্রো কার্ডিওগ্রাম (ইসিজি) মেশিন। এই ইসিজি মেশিনটি ক্রেডিট কার্ডের মতো ছোট হবে।

এই মেশিনকে স্মার্টফোনের সঙ্গে যুক্ত করলেই ফোনের পর্দায় ভেসে উঠবে হৃদস্পন্দনের গতিবিধি।

সম্প্রতি ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের একদল বিজ্ঞানী এমনই ইসিজি যন্ত্র আবিষ্কার করেছেন। ১২টি চ্যানেলযুক্ত এই ইসিজি মেশিন দেখতে অনেকটা ক্রেডিট কার্ডের মতো। বিজ্ঞানীদের দাবি, নতুন এই যন্ত্রের দামও মধ্যবিত্তের নাগালের মধ্যেই থাকবে। ফলে এ বার থেকে হৃদস্পন্দন মাপার জন্য ঘরে একটা মেশিন আর স্মার্টফোন থাকলেই যথেষ্ট।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই মেশিনকে স্মার্টফোনের সঙ্গে যুক্ত করলেই ফোনের পর্দায় ভেসে উঠবে হৃদস্পন্দনের গতিবিধি। শুধু তাই নয়, যেখানে কমার্শিয়াল ইসিজি মেশিনের দাম চল্লিশ থেকে পঞ্চাশ হাজারের কাছাকাছি সেখানে এই মেশিন হাজার চারেকের মধ্যেই তৈরি করা সম্ভব বলে জানিয়েছেন তারা।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, সাধারণ মোবাইল ফোনের চার্জার দিয়েই চার্জ দেয়া যাবে এই মেশিন। এমনকী ফোনে ইন্টারনেট কানেকশন থাকলে হৃদস্পন্দনের গতিবিধি সংক্রান্ত সব তথ্য শেয়ারও করা যাবে। ফলে হাসপাতালে গিয়ে ইসিজি করার সুবিধা না থাকলে বা রোগীর অবস্থা আশঙ্কাজনক হয়ে গেলে ঘরে বসেই ইসিজি রিপোর্ট পাঠিয়ে দেয়া যাবে বিশেষজ্ঞের কাছে।

চিকিৎসক হেমন্ত হলদভনেকর জানান, ‘এই মেশিনটি খুবই কার্যকরী। পাশাপাশি একেবারে নির্ভুল তথ্য প্রদানেও সক্ষম।’

ভাবা অটোমিক রিসার্চ সেন্টারের বিজ্ঞানী বিনীত সিংহ বলেন, ‘এর ব্যাটারিও যথেষ্ট উন্নতমানের। একবার চার্জ দিলে ৩০০টি ইসিজি করা সম্ভব। গ্রামাঞ্চলে বিশেষত যেখানে চিকিৎসা ব্যবস্থা এত উন্নত নয়, সেখানে এই মেশিন খুবই কাজে লাগবে।’

(ওএস/এসপি/মার্চ ১৮, ২০১৭)