দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : জেলার দুর্গাপুরে মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তরের আয়োজনে ‘‘অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজএ্যাবিলিটিজ’’ বিষয়ক দিনব্যাপী ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়।

রবিবার দুর্গাপুর উপজেলা পরিষদ হলরুমে ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজএ্যাবিলিটিজ এর অর্থায়নে দিনব্যাপী ওরিয়েন্টশন অনুষ্ঠানে উদ্বোধক ও প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাস। মাধ্যামিক শিক্ষা কর্মকর্তা কামাল পারভেজ এর সঞ্চালনায় ওরিয়েন্টশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মামুনুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আলাউদ্দিন আল আজাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ্ হক, অধ্যক্ষ মোঃ গোলাম মোস্তফা ,একাডেমিক সুপারভাইজার নাসির উদ্দিন প্রমুখ।

এ অরিয়েন্টশন অনুষ্ঠানে অটিজম ও স্নায়ুবিকাশজনিত প্রতিবন্ধিতার সংজ্ঞা, ধরণ ও শ্রেণিবিভাগ, প্রতিবন্ধি ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন-২০১৩, এবং নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধি সুরক্ষা আইন-২০১৩, একীভূত শিক্ষা কি, কেন প্রয়োজন, কি কি প্রক্রিয়ায় একীভূত শিক্ষা প্রদান করা যায়। অটিজম ও স্নায়ুবিকাশজনিত প্রতিবন্ধিতায় আক্রান্ত শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিতকরণে অভিভাবক, শিক্ষক পেশাজীবি, স্থানীয় নির্বাচিত প্রতিনিধি ও কমিউনিটির ভূমিকা বিষয়ক আলোচনা স্থান পায়।

উল্লেখ্য প্রাথমিক পর্যায়ে বাংলাদেশে ১৪টি উপজেলা বাছাই করা হলে এর মধ্যে দুর্গাপুর উপজেলা ১টি এর আওতায় স্থান পায়। এই ওরিয়েন্টেশনে বিভিন্ন পেশার শতাধিক নারী পুরুষ অংশ নেয়।

(এনএস/এএস/মার্চ ২০, ২০১৭)