আন্তর্জাতিক ডেস্ক : বিশুদ্ধ পানির অভাবে দিন কাটাচ্ছে ভারতের প্রায় সাড়ে ছয় কোটি মানুষ। বুধবার বিশ্ব পানি দিবস উপলক্ষে ওয়াটার এইডের এক নতুন প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতের গ্রামাঞ্চলে বসবাস করা প্রায় ছয় কোটি ত্রিশ লাখ মানুষ বিশুদ্ধ পানির অভাবে দিন কাটাচ্ছে।

ওই প্রতিবেদনে বিশুদ্ধ পানির সংকটে সরকারি পরিকল্পনার অভাব, প্রতিযোগিতাপূর্ণ চাহিদা, ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি ও কৃষির কাজে পানির ব্যবহারকে দায়ী করা হয়েছে।

ভারতের গ্রামাঞ্চলে বিশুদ্ধ পানি পাচ্ছেন না প্রায় সাড়ে ছয় কোটি মানুষ। সেখানে কলেরা, ম্যালেরিয়া, ডেঙ্গুর মতো রোগ এবং পুষ্টির অভাব খুব সাধারণ ঘটনায় পরিণত হয়েছে।

গ্রামাঞ্চলের অধিকাংশ মানুষই কৃষি নির্ভর। খাবারের জন্য তাদের কঠোর পরিশ্রম করতে হয়। গ্রীষ্মের দিনে প্রচণ্ড খরার মধ্যেও তারা মাঠে কাজ করেন। গ্রামগুলো পানি সংগ্রহের দায়িত্বে থাকে বাড়ির মেয়েরা। শুষ্ক মৌসুমে অনেক দূর দূরান্ত থেকে তাদের পানি সংগ্রহ করতে হয়। এ বিষয়ে প্রতিবেদনটিতে সতর্ক করা হয়েছে।

ভারত বিশ্ব অর্নীতিতে ক্রমেই এগিয়ে যাচ্ছে। ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা করাটা দেশটির জন্য একটি বড় চ্যালেঞ্জ।

ভারতের গ্রাউন্ড ওয়াটার রিসোর্সেস অ্যাসেসমেন্টের তথ্য অনুযায়ী, দেশের প্রায় ছয় ভাগের এক ভাগ ভূগর্ভস্ত পানির উৎস অতিরিক্ত ব্যবহার হয়েছে।

ভারতের গ্রামাঞ্চলে ৬৭ শতাংশ নাগরিকের বসবাস। যার ৭ শতাংশই বিশুদ্ধ পানি থেকে বঞ্ছিত। তাছাড়া জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ৩৮টি দেশের মধ্যেও ভারতের অবস্থান উপরের সারিতে।

এবারের বিশ্ব পানি দিবসে সরকারের প্রতি ওয়াটার এইডের দাবী, টেকসই উন্নয়ন ও সর্বত্র বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিতের প্রতিশ্রুতি দিতে হবে।

(ওএস/এসপি/মার্চ ২২, ২০১৭)