নারায়ণগঞ্জ প্রতিনিধি : সাংবাদিক প্রবীর সিকদার বলেছেন, সততা হচ্ছে সাংবাদিকের শক্তি। সততা হারিয়ে ফেললে একজন সাংবাদিক মেরুদণ্ডহীন হয়ে পড়েন। দেশের বেশির ভাগ গণমাধ্যম-ই এখন মেরুদণ্ডহীন, তাই তারা কর্পোরেটদের কাছে জিম্মি হয়ে পড়েছে।

প্রবীর সিকদার সিকদার আরও বলেন, কর্পোরেটরা সংবাদপত্রগুলোকে ঘুষ দেয়ার অন্যতম মাধ্যম হিসেবে বিজ্ঞাপনকে বেছে নিয়েছে।

রবিবার দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের হানিফ মিলনায়তনে দৈনিক সংবাদচর্চা’র ৫ম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অনলাইন গণমাধ্যম ‘উত্তরাধিকার ৭১ নিউজ’ ও ‘দৈনিক বাংলা ৭১’ পত্রিকার সম্পাদক প্রবীর সিকদার।

পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ নেয়ামত উল্লাহ’র সভাপতিত্বে পত্রিকার ৬ষ্ঠ বর্ষে পর্দাপন, কেক কাটা ও আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড. মাহবুবুর রহমান মাসুম, নিউজ নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডট কমের প্রধান সম্পাদক শাহজাহান শামীম, সমাজসেবক মো: ইসহাক, আব্দুল মজিদ ফাউন্ডেশনের চেয়ারম্যান শিল্পপতি শাহাদাত হোসেন শ্যামল, টাইমস নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক এম এইচ নয়ন, সাংবাদিক সংগ্রাম পরিষদের সভাপতি এনামুল হক সিদ্দিকী।

প্রবীর সিকদার বলেন, দু:খজন হচ্ছে একজন সাংবাদিকেরও ২০টি লেখার মধ্যে ১৮টি প্রকাশ করেন না সম্পাদক ও প্রকাশকরা। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমি আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে সবসময় বলি, টাকা হলেই সংবাদ পত্রের মালিক হতে দেয়া যাবে না। দেশের জন্য প্রায় ৩০ লাখ মানুষ জীবন দিয়েছে, লাখ লাখ মা-বোন সম্ভ্রম হারিয়েছেন। এদেশকে নিয়ে ছিনিমিনি খেলার কোন অধিকার আপনার-আমার নেই।

মাহবুবুর রহমান মাসুম বলেন, সন্ত্রাসী-গডফাদারা নারায়ণগঞ্জকে জিম্মি করে রেখেছে। তাই সাংবাদিকদের আমি বলবো, তাদের পক্ষে লিখে সন্ত্রাস, গডফাদারদের শক্তিশালী করবেন না। সাংবাদিকতা একটি লড়াই, যে অন্যায় করবে তার বিরুদ্ধে লেখতে হবে।
নারায়ণগঞ্জের সংবাদপত্র প্রসঙ্গে মাসুম বলেন, গতকাল যারা চা দোকানি ছিল, আজ তারা সম্পাদক, গতকাল যারা ফটো সাংবাদিক ছিল, আজ তারা সম্পাদক হয়ে গেছে। যা খুবই দু:খজনক।

নিউজ নারায়ণগঞ্জ টুয়েন্টফোর ডটকমের প্রধান সম্পাদক চলচিত্র ব্যক্তিত্ব শাহজাহান শামীম সংবাদচর্চা সম্পাদকের ভূয়সী প্রশংসা করে বলেন, এই পাঁচ বছরে দৈনিকটি কখনো আদর্শ থেকে বিচ্যুত হয়নি। অবিচল সত্যের পথেই ছিল, যা দৈনিকটিকে একটি অনন্য পরিচিতি দিয়েছে।

অনুষ্ঠান সঞ্চালন করেন বঙ্গবন্ধু প্রজন্মলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফয়সাল আহাম্মেদ দোলন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সঙ্গীতশিল্পী রবি কিরণ, সাংবাদিক খালেদ আল আমিন, সাংবাদিক সাইফুদ্দিন আহমেদ মোক্তার, কবি শেখ হাবিবুর রহমান, সকাল বার্তা পত্রিকার চিফ স্টাফ রির্পোটার জাহাঙ্গীর হোসেন, কম্পিউটার প্রকৌশলী কামরুল হাসান কামাল, সংবাদচর্চা’র বিশেষ প্রতিনিধি শাহতাজ এহসানুল করিম, সাংবাদিক ডালিম হায়দার, লাইভ নারায়ণগঞ্জ ডটকম এর স্টাফ রির্পোটার গোলাম রাব্বি প্রমুখ।

(ওএস/এএস/মার্চ ২৬, ২০১৭)