খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ি জেলার মানিকছড়িতে দীর্ঘদিন ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা একটি বেইলি ব্রিজ ধসে পড়ার চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি পর্যন্ত সরাসরি সড়ক যোগাযোগ ১৮ দিন ধরে বন্ধ রয়েছে।

জানা যায়, ব্রিজ ধসে পড়ার ১৮ দিন পরও মেরামত কাজ শুরু হয়নি। এর ফলে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কে এই অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এতে সীমাহীনদুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ যাত্রীদের।

যাত্রীদের চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি যেতে হচ্ছে রাঙামাটি ঘুরে। খাগড়াছড়ি থেকে চট্টগ্রাম আসতেও হচ্ছে এই পথে। এতে যাত্রীদের একদিকে যাতায়তে সময় ও খরচ বেড়েছে। অপরদিকে পার্বত্য আঞ্চলিক দলগুলোকে দিতে হচ্ছে চাঁদা।
ভুক্তভোগীরা জানান, ১৮দিন ধরে একটি গুরুত্বপূর্ণ আন্তজেলা সড়কের ব্রিজ ধসে পড়ে আছে অথচ কর্তৃপক্ষের মেরামতের কোনো উদ্যোগ নেই। এই অবস্থায় চট্টগ্রামের সঙ্গে খাগড়াছড়ির সরাসরি যোগযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ায় সবচেয়ে বেশি সংকটে পড়েছেন মৌসুমী ফল ও শাকসবজি ব্যবসায়ীরা। তবে সড়ক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন কাজ শুরু হয়েছে। তবে ব্রিজটি চলাচল উপযোগী হতে আরো একমাস সময় লাগতে পারে।

উল্লেখ্য, গত ৬ জুন দুপুরে অতিরিক্ত পাথর বোঝাই একটি ট্রাক খাগড়াছড়ি মানিকছড়ির আমতলী বেইলি ব্রিজে উঠার পরই বিকট শব্দে খালে পড়ে যায় বেইলি ব্রিজটি। তখন ব্রিজটিতে যাত্রীবাহী একটি মাইক্রোবাসও ছিল। ঘটনায় আহত হন অন্তত ১৯ জন। এ ঘটনায় ব্রিজটি একেবারেই দুমড়েমুচড়ে যায়।

(ওএস/জেএ/জুন ১৯, ২০১৪)