স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক শ্রম সংগঠনের (আইএলও) নিয়মানুযায়ী এক্সপোর্ট প্রসেসিং জোনে (ইপিজেড) ট্রেড ইউনিয়ন চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

তবে ইপিজেডে বর্তমানে ‘ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’ নামে যে সংগঠন রয়েছে সেটিকে আইএলও’র আদলে গঠন করা হলে কোনো সমস্যা থাকবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, ‘ইপিজেডে ট্রেড ইউনিয়ন চেয়েছে ইইউ।তাদেরকে বলেছি সেখানে ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামে শ্রম সংগঠন আছে। তারা ট্রেড ইউনিয়নের মতোই কাজ করে। আইএলও’র নিয়মানুযায়ী আলোচনা সাপেক্ষে ট্রেড ইউনিয়ন করা যাবে। সেভাবে হলে ইইউর কোনো আপত্তি থাকবে না।

মঙ্গলবার সচিবালয়ে ইইউ পার্লামেন্টের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি জানান, ‘ইপিজেড এ শ্রমিকদের কর্ম পরিবেশ খুবই ভাল। সেখানে কেউ ১০ হাজার টাকার নিচে বেতন পায় না। শ্রমিক, মালিক ও বিদেশি স্টেকহোল্ডার- এই তিনপক্ষ বসে সব সমস্যা সমাধান করা যাবে।

ইইউর সঙ্গে আর কোনও সমস্যা হবে না জানিয়ে মন্ত্রী বলেন, তাদেরকে আমরা বোঝাতে সক্ষম হয়েছি যে, বাংলাদেশে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে শ্রমিকদের কাজের পরিবেশ অনেক ভাল।

মন্ত্রী বলেন, বেতন নিয়ে যে সমস্যার কথা তারা বলেছে, সে বিষয়ে আমি বলেছি, বর্তমান সরকার শ্রমিকদের বেতন ৩৩৮ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। কেউ কাজে যোগ দিলেই মাসে ৫ হাজার ৩০০ টাকা পাবে। প্রতি বছর ৫ শতাংশ বেতন বাড়ে। এছাড়া প্রতি পাঁচ বছর পর পর ওয়েজ বোর্ড দেয়া হয়। এসব ইইউ জানতো না। বিষয়টা জানার পর তারা (ইইউ) এখন ইতিবাচক ও অনেকটা নমনীয়।

মন্ত্রী বলেন, ‘অ্যাকোর্ড এবং অ্যালাইন্স যে কারখানাগুলো পরিদর্শন করে সেটা পৃথিবীর অন্য কোনো দেশে নেই। আমাদের কারখানাগুলো কমপ্লায়েন্স প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। আশুলিয়ার ঘটনাটা অঞ্চলভিত্তিক। এটা তো সারাদেশে হয় না। সেটা আমরা ইইউকে বুঝিয়েছি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইইউ চায় শ্রম আইনটা যেন আইএলও’র সঙ্গে সামাঞ্জস্য হয়। তবে তাদেরকে (ইইউ) বলা হয়েছে কারখানা আধুনিকীকরণের জন্য বিনিয়োগকারীদের অনেক টাকা খরচ করা হয়েছে। কিন্তু পণ্যের দাম বাড়েনি। আপনারা এখন পণ্যের দাম বাড়ান।

শ্রমিক সংগঠন নিয়ে করা এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শ্রম সংগঠনে কোনো সমস্যা নেই। কারখানার ভেতরের শ্রমিকরা যদি সংগঠন করে তাতে সমস্যা হয় না। সমস্যা হয় বাইরে থেকে নেতা হলে। তবে আমরা শ্রম আইন অনুযায়ী চলবো। এখানে কোনো ছাড় হবে না।

(ওএস/এএস/মার্চ ২৮, ২০১৭)