আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের মসুলে বিমান হামলা চালিয়ে শত শত বেসামরিক নাগরিককে হত্যার কথা স্বীকার করেছেন একজন পদস্থ মার্কিন সেনা কর্মকর্তা। উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে কথিত যুদ্ধরত মার্কিন নেতৃত্বাধীন জোটের কমান্ডার লে. জেনারেল স্টিফেন টাউনসেন্ড এই স্বীকারোক্তি দিয়েছেন।

তিনি বলেছেন, “সম্ভবত এই হত্যাকাণ্ডে আমাদের ভূমিকা আছে। পশ্চিম মসুলের যে হামলায় প্রচুর বেসামরিক নাগরিক নিহত হয়েছে তা জোটের পক্ষ থেকে চালানোর সমূহ সম্ভাবনা রয়েছে।” জেনারেল টাউনসেন্ড দাবি করেন, দায়েশের পক্ষ থেকে বেসামরিক নাগরিকদের মানব-ঢাল হিসেবে ব্যবহারের কারণে এ ঘটনা ঘটেইরাকের কুর্দি-ভাষার টেলিভিশন নেটওয়ার্ক ‘রুদাও’ জানায়, গত ১৭ মার্চ দেশটির মসুল শহরের পশ্চিম অংশে দায়েশ নিয়ন্ত্রিত একটি এলাকায় মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ২৩৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এ সম্পর্কে মার্কিন জেনারেল টাউনসেন্ড বলেন, দায়েশের পক্ষ থেকে বেসামরিক নাগরিকদের একটি ভবনে জড়ো করা হয়েছিল বলে মনে হচ্ছে। সেখানে দায়েশের অবস্থানে চালানো হামলায় বেসামরিক নাগরিক নিহত হয় বলে দাবি করেন তিনি।

ওই ভয়াবহ ও পাশবিক হামলায় নিজেদের জড়িত থাকার কথা স্বীকার করার পরও তিনি দাবি করেন, ঘন-বসতিপূর্ণ এলাকায় হামলার কাজে মার্কিন নেতৃত্বাধীন জোট যে অস্ত্র ব্যবহার করে তাতে এত বেশি মানুষ নিহত হওয়ার কথা নয়।

এর আগে গত সপ্তাহে একজন সিনিয়র ইরাকি সেনা কর্মকর্তা জানিয়েছিলেন, দায়েশের বিস্ফোরক বোঝাই একটি ট্রাকে বিমান হামলা চালানো হলে সৃষ্ট বিস্ফোরণে এত বেশি সংখ্যক বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এরপর সোমবার পেন্টাগন জানায়, হামলাটি কারা চালিয়েছে তা তদন্ত করার জন্য তারা ওই হামলার ৭০০ ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে।


(ওএস/এসপি/মার্চ ২৯, ২০১৭)