স্টাফ রিপোর্টার : সারাদেশে ৩০ মার্চ বৃহস্পতিবার একযোগে অনুষ্ঠিত হবে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন। এদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে নির্বাচন সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করতে স্টুডেন্টস কেবিনেট ম্যানুয়েল, নির্বাচনী তফসিল আঞ্চলিক কার্যালয়, আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার এবং মাধ্যমিক শিক্ষা অফিসারসহ সব বিদ্যালয়ে পাঠানো হয়েছে।

তবে সিটি করপোরেশন ও জাতীয় সংসদের উপনির্বাচনের কারণে কুমিল্লা আর্দশ সদর, সদর দক্ষিণ এবং সুনামগঞ্জের দিরাই ও শাল্লায় এ নির্বাচন আগামী ৮ মার্চ অনুষ্ঠিত হবে।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি এসব তথ্য জানান। মন্ত্রী জানান, এ বছর ৪৮৭টি উপজেলা ও ৯টি মহানগরের ২২ হাজার ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৬ হাজার ৫০৭টি মাধ্যমিক বিদ্যালয়, ৬ হাজার ৪০২টি দাখিল মাদ্রাসা রয়েছে।

এ নির্বাচনে নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের শিক্ষার্থী নিজেরাই পালন করবে বলে তিনি জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এ নির্বাচনে ১ লাখ ৮৩ হাজার ২৭২টি পদে ২ লাখ ৭১ হাজার ২৯৯ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। মোট ভোটার সংখ্যা ১ কোটি ৩ লাখ ৯৮ হাজার ৫৫১জন। এর মধ্যে ছাত্রী ৫৪ লাখ ৬১ হাজার ১৯ জন।

প্রতিটি স্কুলে ভোটারদের প্রত্যক্ষ ভোটে ৮ জন প্রতিনিধির সমন্বয়ে ১ বছরের জন্য স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাষ্ট্রপতির বক্তব্যের পর বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্র সংসদ নির্বাচন নিয়ে আলোচনা হচ্ছে। ছাত্র সংসদ নির্বাচনের জন্য শান্তিপূর্ণ পরিবেশ দরকার।

প্রতিটি বিশ্ববিদ্যালয় নিজস্ব আইনে চলে উল্লেখ করে তিনি বলেন, তাই আমরা ছাত্র-সংসদ নির্বাচনের জন্য সরাসরি নির্দেশনা দিতে পারি না।

(ওএস/এসপি/মার্চ ২৯, ২০১৭)