আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইকে দুর্নীতির দায়ে গ্রেফতার করা হয়েছে। আদালতের পক্ষ থেকে গ্রেফতারের নির্দেশ পাওয়ার পর পুলিশ ৬৫ বছর বয়সী গিউন-হাইকে আটক করে রাজধানী সিউলের একটি কারাগারে নিয়ে যায়।

তার বিরুদ্ধে নিজের ঘনিষ্ঠ বান্ধবী চোই সুন-সিলকে বিশাল অংকের আর্থিক সুবিধা হাতিয়ে নেয়ার সুযোগ করে দেয়ার অভিযোগ রয়েছে। সুন-সিল রাজনৈতিক আনুকূল্য পাইয়ে দেয়ার বিনিময়ে স্যামসং’সহ বড় বড় কোম্পানির কাছ থেকে বড় অংকের চাঁদা আদায় করেছেন।

চলতি মাসের গোড়ার দিকে অভিসংশনের মাধ্যমে ক্ষমতা হারানো সাবেক প্রেসিডেন্ট পার্ক তার বিরুদ্ধে আনীতি অভিযোগ অস্বীকার করেছেন। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহ্যাপ জানিয়েছে, ফৌজদারি অভিযোগে এ নিয়ে দেশটির সাবেক তিন প্রেসিডেন্ট গ্রেফতার হলেন।

সিউলের কেন্দ্রীয় জেলা আদালতে পাক গিউন-হাই’র বিরুদ্ধে ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার এবং সরকারি গোপন তথ্য ফাঁস করে দেয়াসহ আরো কিছু গুরুতর অভিযোগ আনা হয়েছে। বৃহস্পতিবার আদালতে সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে আনীত এসব অভিযোগের শুনানি হয়। দীর্ঘ নয় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত শুনানিতে পার্ক উপস্থিত ছিলেন। শুনানি শেষে বিচারক তাকে আটক করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আনুষ্ঠানিকভাবে চার্জ গঠনের আগে ২০ দিন পর্যন্ত পার্ক গিউন-হাইকে আটক রাখা যাবে। তার বিরুদ্ধে আনীত অভিযোগগুলো প্রমাণিত হলে তার অন্তত ১০ বছরের কারাদণ্ড হবে।

(ওএস/এসপি/মার্চ ৩১, ২০১৭)