স্টাফ রিপোর্টার : বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ঘোষণা সংক্রান্ত গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ১৯ ধারার বৈধতা নিয়ে করা রিট খারিজের মাধ্যমে ১৫৪ জন সংসদ সদস্য পরোক্ষভাবে বৈধতা পেলেন বলে মনে করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বৃহস্পতিবার হাইকোর্টের রায়ে এ রিট ও রুলে খারিজের পর অ্যাটর্নি জেনারেল তার কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা মাহবুবে আলম বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ১৯ ধারার বৈধতা নিয়ে করা রিটটি আদালত খারিজ করে দিয়েছেন। এর ফলে ১৫৪ জন সংসদ সদস্য পরোক্ষভাবে বৈধতা পেল। এ নিয়ে প্রশ্ন তোলার অবকাশ আছে বলে আমি মনে করি না।

তাছাড়া এ রায়ের মাধ্যমে বিতর্কিত একটি বিষয়ের পরিসমাপ্তি ঘটেছে বলেও মনে করেন তিনি।

অ্যাটর্নি জেনারেল গণপ্রতিনিধিত্ব আদেশে ‘হ্যাঁ’ ‘না’ ভোটের বিধান সংযোজনের নির্দেশনা চেয়ে করা রিটের বিষয়েও মন্তব্য করেন। এ বিষয়ে তিনি বলেন, আদালত একই সঙ্গে গণপ্রতিনিধিত্ব আদেশে ‘না ভোটের বিধান’ সংযোজনের নির্দেশনা চেয়ে করা অপর রিটটিও খারিজ করে দিয়েছেন।

তিনি বলেন, আরপিওতে কোনো কিছু সংযোজন-বিয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নেবেন আইন বিভাগ, বিচার বিভাগ না। আইন বিভাগের কাজে বিচার বিভাগ হস্তক্ষেপ করতে পারেন না।

তিনি বলেন, জাতিসংঘভূক্ত ১৯৩টি দেশের মধ্যে ১০/১২টি দেশে ‘না’ ভোটের উদাহরণ রিটকারীরা তুলে ধরেছেন মাত্র। এ হিসাবে ৯৯ শতাংশ দেশে ‘না’ ভোটের বিধান নেই।

৫ জানুয়ারি নির্বাচনের বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় ৫ জানুয়ারির নির্বাচন জরুরি ছিল। সময়মতো নির্বাচন না হলে সংবিধান ব্যহত হত। অনির্বাচিত ব্যক্তিরা ক্ষমতায় আসার চেষ্টা করতেন।

এর আগে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ১৯ ধারা সংবিধানের সাথে সাংঘর্ষিক নয় উল্লেখ করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত ঘোষণা সংক্রান্ত রিট ও এ বিষয়ে জারি করা রুল খারিজ করে দেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ।

ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সংসদ সদস্যরা বৈধ বলে জানিয়েছেন আইনজীবীরা।

একই সঙ্গে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) না ভোটের বিধান সংযোজনের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটিও খারিজ করে দেন আদালত।

বুধবার এ রিট আবেদনের ওপর শুনানি শেষ হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম ও রেদোয়ান আহমেদ রানজীব। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণার বিধান সম্বলিত গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ১৯ ধারা চ্যালেঞ্জ করে গত বছরের ১৭ ডিসেম্বর জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান খন্দকার আবদুস সালাম রিট আবেদনটি করেন। পরে গত ১৬ ফেব্রুয়ারি গণপ্রতিনিধিত্ব আদেশের ১৯ ধারা কেন সংবিধানপরিপন্থী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।


(ওএস/এটিআর/জুন ১৯, ২০১৪)