অনন্যা গোস্বামী : রক্তঝরা সময়ের বিধ্বস্ত স্বদেশ; ১৯৭১। ভিনদেশি হানাদার আর নিজদেশি দালালদের করাল থাবার আক্রমণে আমাদের মাতৃভূমি যখন অসহায়, বাঙালির অস্তিত্ব রক্ষার প্রশ্নে এদেশবাসী যখন সংগ্রামমুখর, আপন সত্তা ও স্বাধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে বাংলাদেশের প্রতিটি মানুষ যখন নিঃশেষ;  সেই ১৯৭১।

আমাদের মুক্তির বার্তা নিয়ে সংঘটিত হয়েছিল স্বাধীনতা যুদ্ধ। ভাষার প্রশ্ন, অধিকারের প্রশ্ন, আত্মপরিচয় নিয়ে সসম্মানে মাথা উঁচু করে বেঁচে থাকার প্রশ্ন এ সবকিছুর পথ পাড়ি দিয়ে বঙ্গবন্ধুর ডাকে বাংলার আপামর জনগণ ঝাঁপিয়ে পড়েছিল নিজেদের মুক্তির যুদ্ধে।
সে ইতিহাস আমাদের সবার জানা। পাকিস্তানি জন্তুদের ষড়যন্ত্র আর হামলায় রক্তে ভেসে যায় আমাদের জন্মভূমি। তারা কেড়ে নেয় এদেশের তাজা তাজা প্রাণ।
আর তাদের পথপ্রদর্শক এদেশি দালাল, রাজাকার, আলবদর, আলশামস ধর্মের নামে পাকিস্তান রক্ষার জন্য কেড়ে নেয় আমাদের দেশের মান, সম্মান, সম্ভ্রম, সব, সবকিছু। সে ইতিহাসও কারো অজানা নয়।
যে অপরাধ ঐ শকুনেরা করেছিল, সে অপরাধ ক্ষমার যোগ্য নয়। তাদের শাস্তি হতেই হবে।
আমরা যুদ্ধাপরাধীদের শাস্তি চাই।
শুধু বিচার নয়, ক্ষমা নয়, কোনোরকম বিবেচনাও নয়, আমাদের দেশের ইতিহাসকে যারা কলঙ্কিত করেছে, যাদের জন্য বাংলা মায়ের মুখ লজ্জায় ভূলুণ্ঠিত হয়েছে, কঠিনতম শাস্তি ছাড়া আর কিছুই তাদের প্রাপ্য হতে পারে না।
শাস্তি, শাস্তি, আমরা যুদ্ধাপরাধীদের শাস্তি চাই।
(এএস/জুন ১৯, ২০১৪)