আন্তর্জাতিক ডেস্ক : ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশুনা করছেন ৫২ হাজার বিদেশী ছাত্র। ইসলামী এই দেশটির বিজ্ঞান, গবেষণা ও প্রযুক্তি বিষয়ক উপমন্ত্রী হুসাইন স’লার অমোলি এ তথ্য দিয়েছেন।

তিনি জানিয়েছেন, ৫২ হাজার বিদেশী ছাত্রের মধ্যে প্রায় ২৩ হাজার ছাত্র ইরানের বিজ্ঞান মন্ত্রণালয়ের আওতায় রয়েছেন; আর বাদবাকি বিদেশী ছাত্ররা আলমুস্তাফা বিশ্ববিদ্যালয়, ইসলামী উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় পড়াশুনা করছেন।

হুসাইন স’লার অমোলি আরও জানিয়েছেন, রয়টার্সের সর্বশেষ সমীক্ষা অনুযায়ী ইরানের ১৩টি বিশ্ববিদ্যালয়কে বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়গুলোর অন্তর্ভুক্ত বলে ধরা হয়। অথচ আন্তর্জাতিক জরিপ অনুযায়ী ২০১৩ সালে ইরানের কেবল একটি বিশ্ববিদ্যালয়কে উচ্চমানের বা উন্নত বিশ্ববিদ্যালয় হিসেবে ধরা হত। গত বছরে অর্থাৎ ২০১৬ সালে ইরানের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিদেশী বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যৌথভাবে প্রায় ২৩৫টি প্রকল্প বাস্তবায়ন করেছেন।

কয়েকদিন আগে ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মুহাম্মাদ ফারহাদি বলেছিলেন, স্কুপাস ও আইএসআই-এর রিপোর্ট অনুযায়ী বিজ্ঞান গবেষণার দিক থেকে ইরানের অবস্থান বিশ্বে ১৬ তম এবং এক্ষেত্রে মধ্যপ্রাচ্যে ও মুসলিম বিশ্বে ইরানের অবস্থান প্রথম।

(ওএস/এসপি/এপ্রিল ১, ২০১৭)