রংপুর প্রতিনিধি : দুর্নীতিমুক্ত ব্যবস্থাপনা জরুরি উল্লেখ করে মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেছেন, সামাজিক সুরক্ষার জন্য বাজেটে দরকার ৩ শতাংশ। কিন্তু সেখানে রাখা হচ্ছে মাত্র ২ শতাংশ। সামাজিক সুরক্ষার জন্য বেশি বরাদ্দ রাখা প্রয়োজন।

সেন্টার ফর পলিসি (সিপিডি) ও এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম যৌথ উদ্যোগে সামাজিক সুরক্ষার জন্য জাতীয় বাজেট প্রস্তাব আলোচনায় তিনি এসব কথা বলেন।

শনিবার রংপুর আরডিআরএস রোকেয়া মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

টেকসই উন্নয়নে দুর্নীতিমুক্ত ব্যবস্থাপনাও জরুরি বলে মনে করে তিনি বলেন, এখানকার মানুষ কঠোর পরিশ্রম করে কিন্তু তারা সেই শ্রমের ন্যায্য মজুরি পায় না। এটা পরিবর্তন দরকার।

তিনি বলেন, হিসাব না করেই ঢাকা থেকে ঢালাওভাবে বাজেট প্রণয়ন করা হয়। এতে করে অনগ্রসর অঞ্চল অগ্রসর হতে পারছে না। এ ছাড়া যে বাজেট দেওয়া হয় তাতে দলীয়করণ আত্মীয়করণ হয়ে থাকে।

রংপুর বিভাগের ৮ জেলার জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, রাজনৈতিক নেতা, সাংবাদিক এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সুলতানা কামাল আরো বলেন, ১৯৭১ সালে আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, আমরা পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হয়েছি। কিন্তু দারিদ্র থেকে এখনও মুক্ত হতে পারিনি।

তিনি বলেন, দুর্নীতিমুক্ত ব্যবস্থাপনা জরুরি। আর সেই ব্যবস্থাপনায় থাকতে হবে স্বচ্ছতা। সমন্বিতভাবে কাজ না করলে উন্নয়ন বাধাগ্রস্ত হয়। শিক্ষার দিক থেকে রংপুর এগিয়ে থাকলেও অন্যান্য দিক থেকে এখনও পিছিয়ে। এ অঞ্চলের জন্য বাস্তবতার নিরিখে অগ্রাধিকার ক্ষেত্র নির্ধারণ করে বাজেট প্রণয়ন করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুর সিটি মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু। সেন্টার ফর পলিসি (সিপিডি) ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বাজেট প্রস্তাব আলোচনায় বক্তব্য রাখেন-রংপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সুলতানা পারভীন, আরডিআরএস-এর নির্বাহী পরিচালক ড. সেলিমা রহমান, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন প্রমুখ।

এ ছাড়া উন্মুক্ত আলোচনায় অংশ নেন- কারমাইকেল কলেজের প্রাক্তন অধ্যাপক ড. রেজাউল হক, প্রতিবন্ধী সংগঠনের নেতা আকবর হোসেন, বেতারের প্রাক্তন আঞ্চলিক পরিচালক মনোয়ারা বেগম, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আপেল মাহমুদ, শিক্ষক ওমর ফারুক, চেম্বার প্রেসিডেন্ট আবুল কাশেম, সাইদা ইয়াসমিন প্রমুখ।

(ওএস/এএস/এপ্রিল ০১, ২০১৭)