স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, পাকিস্তান ছাড়া সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা সমঝোতা রয়েছে, এতদিন ধরে ভারতের সঙ্গে এ সমঝোতা হয়নি এটা অস্বাভাবিক।

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী এক আলোচনা সভায় হাছান মাহমুদ এসব কথা বলেন। ২০-দলীয় জোট ছেড়ে আসা জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) এ আলোচনা সভার আয়োজন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে প্রতিরক্ষা সহায়তা বিষয়ক কাঠামো (ফ্রেমওয়ার্ক) সমঝোতা স্মারক সই হবে জানিয়ে তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ দাবি করেন, পাকিস্তান ছাড়া সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে, এমনকি মিয়ানমারের সঙ্গেও এ ধরনের সমঝোতা স্মারক আছে। এত দিন ধরে বাংলাদেশের সঙ্গে ভারতের সমঝোতা হয়নি বরং এটিই অস্বাভাবিক। বিএনপি এটি নিয়ে জনমনে বিভ্রান্তি ছড়ানোর পাঁয়তারা করছে।

তিনি অভিযোগ করেন, বিএনপি নেত্রী ক্ষমতায় থাকা অবস্থায় দিল্লিতে গিয়ে গঙ্গা চুক্তির বিষয়ে আলোচনা করতেই ভুলে গিয়েছিলেন। বিএনপির শাসনামলে তারা অমীমাংসিত সমুদ্রসীমার সমাধানের কথা ভারতের সঙ্গে আলোচনাই করেনি। আওয়ামী লীগ সরকার একের পর এক অর্জন করছে, আর তারা শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ না করে সমালোচনা করছে।

এসময়, বিএনপি ভারতের থেকে কিছু আদায় করতে না পারার ব্যর্থতার জন্য জনগণের নিকট দুঃখ প্রকাশ করা উচিৎ বলেও মন্তব্য করেন।

(ওএস/এএস/এপ্রিল ০৭, ২০১৭)