স্টাফ রিপোর্টার, খুলনা : নববধূর সাজে সেজেগুজে কলকাতার উদ্দেশে খুলনা রেলস্টেশন ছেড়েছে যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস-২। আর এর মাধ্যমে পূর্ণ হয়েছে খুলনাবাসীর স্বপ্ন পূরণের প্রথম ধাপ। শনিবার সকাল সোয়া ৮টায় খুলনা-কলকাতা রুটে পরীক্ষামূলকভাবে ট্রেনটি ছেড়ে যায়।

ফুল ও রঙিন কাপড় দিয়ে সাজানো সাদার মাঝে লাল সবুজ রেখা টানা ৫টি বগির ট্রেনটি খুলনা-যশোর-বেনাপোল-পেট্রাপোল-বনগাঁ হয়ে কলকাতার শিয়ালদহ স্টেশনে পৌঁছবে। পথে বেনাপোলে স্থলবন্দরে ট্রেনটি নয়াদিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করবেন।

বেনাপোল স্টেশন থেকে রেলমন্ত্রী মুজিবুল হক এই ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। অনুষ্ঠানের পর ট্রেনটি কলকাতা যাবে এবং রোববার সকাল ৮টা ৫ মিনিটে কলকাতা থেকে খুলনায় ফিরে আসবে।

উদ্বোধনী এ ট্রেনে করে বেনাপোল পর্যন্ত গেছেন রেলওয়ের স্থায়ী কমিটির সদস্য, খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজানসহ সাধারণ মানুষ। রেলওয়ের পদস্থ কর্মকর্তারাও ট্রেনের যাত্রী হয়েছেন।

সকালে খুলনা রেলস্টেশনে উপস্থিত থেকে ট্রেনটিকে বিদায় জানান, খুলনা রেলওয়ের স্টেশন মাস্টার কাজী আমিরুর ইসলামসহ হাজারও উৎসুক জনতা। ইতিহাসের সাক্ষী হতে সাজানো ট্রেনের সঙ্গে সেলফি তুলতেও ভুল করেননি স্টেশনে উপস্থিত হাজারো মানুষ।

সংশ্লিষ্টরা বলছেন, আনুষ্ঠানিকভাবে ট্রেনটি চালু হলে খুলনাবাসীর অনেক দিনের স্বপ্ন পূরণ হবে। বেনাপোল স্থলবন্দর হয়ে সাড়ে ৩ ঘণ্টায় তারা যেতে পারবেন কলকাতায়। এতে দুই দেশের আমদানি-রফতানি বাণিজ্যে সম্প্রসারণ ঘটবে।

(ওএস/এসপি/এপ্রিল ০৮, ২০১৭)