ডেস্ক রিপোর্ট : নারীরা ভেবে থাকেন পুরুষের চেয়ে তারা অনেক বাস্তব জ্ঞানসম্পন্ন। কিন্তু তাদের এ চিন্তায় এবার জল ঢাললেন একদল গবেষক। তারা বলছেন, বিশেষ কিছু ব্যাপারে পুরুষেরা মেয়েদের চেয়ে অনেক এগিয়ে। জেনে নেয়া যাক কী সেই বিষয়গুলো :

মধ্যস্থতায় দক্ষতা : ছেলেরা তাদের পেশাজীবনে এবং বাস্তব জীবনে মধ্যস্থতায় বেশি দক্ষ। কিন্তু মেয়েরা পিছিয়ে। ফলে ছেলেরা দ্রুত এগিয়ে যেতে পারেন। কিন্তু এ নিয়ে নানা সমস্যায় পড়তে হয় মেয়েদের।

সোজাসুজি বলে ফেলা : বন্ধুত্বের বিষয়ে মেয়েরা ছেলেদের কাছে অসংখ্য বিষয় শিখতে পারেন। এ ক্ষেত্রে মেয়েরা তাদের কাছের বন্ধুদের কাছে অনেক কিছুই বলতে পারেন না এবং নানা জটিলতায় ভোগেন, কিন্তু ছেলেরা অনেক সহজ এবং স্বাবলীল।

কম পরচর্চা : পরচর্চায় মেয়েদের চেয়ে এগিয়ে আর কেউ আছেন? ছেলেরা এর থেকে দূরেই থাকেন। তারা নিজেদের ব্যাপারে মানুষ কী বলে তা নিয়ে বেশি তটস্থ থাকেন না। ফলে তাদের মানসিক শান্তি বেশি।

মানসিক বাধা ঝেড়ে ফেলা : মনের নানা সূক্ষ্ম বিষয় নিয়ে ছেলেরা মনযোগী থাকেন না। কিন্তু এসব নিয়ে মেয়েরা ব্যস্ত। ফলে তাদের মনে টানাপড়েন বেশি।

নিজেকে নিয়েই না থাকা : মেয়েরা নিজের দিকে বেশি ধ্যান দিলে অন্য দিকে তাল সামলাতে পারেন না। কিন্তু ছেলেরা সফল ক্যারিয়ার, পরিবার সামলেও তার নিজের শখ বা ইচ্ছা পূরণে সক্ষম। মূলত মেয়েরা শুধুমাত্র নিজের দিকেই দৃষ্টি রাখতে পছন্দ করেন। কিন্তু ছেলেরা চারদিকে চোখ রাখেন।

অন্যের পাশে দাঁড়ানোর প্রবণতা : ছেলেরা শুধু তাদের জন্য নয়, তার কাছের মানুষের পাশে দাঁড়ায় যেকোনো সমস্যায়। অন্যদিকে, মেয়েদের অধিকাংশ সময়ই তার কাছের নারী বন্ধু-স্বজনের কাছে থেকে কোনো সাহায্য না পাওয়ার অভিজ্ঞতা রয়েছে। ফলে কোনো দলের মধ্যে তারা একপেশে হয়ে পড়েন। ওয়েবসাইট।

(ওএস/এইচআর/জুন ২০, ২০১৪)