রাজশাহী প্রতিনিধি : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতির জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার রাজশাহীর চারঘাট গণহত্যা দিবসে উপজেলা পরিষদে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব কথা বলেন তিনি।

শাহরিয়ার আলম বলেন, শহীদদের রক্ত বৃথা যায়নি। বাংলাদেশ আজ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে। বর্তমান সরকার একাত্তরের ঘাতক ও রাজাকারদের ফাঁসি কার্যকর করে শহীদদের আত্মাকে শান্তি দিয়েছে।

তিনি বলেন, প্রতি বছর ১৩ এপ্রিল আসলেই মনে হয় পাক বাহিনীর নির্মম নির্যাতনের কথা। সেই দিনের বর্বোরোচিত ঘটনা চারঘাট উপজেলার থানাপাড়া গ্রামের মানুষ আজও ভুলতে পারেনি। ভুলতে পারেনি পদ্মার চরে নিরীহ গ্রামবাসীকে আগুন দিয়ে পুড়িয়া মারার ঘটনা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় ১৩ এপ্রিল সারদা থানাপাড়া গ্রামের নিচে পদ্মার চরে প্রায় দুই হাজার নিরীহ লোকজনকে লাইনে দাঁড় করিয়ে পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে পুড়িয়ে মেরেছিলো পাক সেনারা। সেই বর্বরোচিত ঘটনায় সারদা থানাপাড়ার গ্রামেরই ১৭৬ জন ব্যক্তি ছিল।

থানাপাড়া সোয়ালোজ ডিএস এর নিবার্হী পরিচালক রায়হান আলীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলাম, বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ নাজিব উদ্দিন প্রমুখ।

(ওএস/এএস/এপ্রিল ১৩, ২০১৭)