আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নেওয়া বিদ্রোহীরা অপহৃত ৪৮ বিদেশি নাগরিককে মুক্তি দিয়েছে। মুক্তি পাওয়া ওই ব্যক্তিরা বাংলাদেশ, নেপাল, তুরস্ক, তুর্কেমিনিস্তা ও আজারবাইজানের নাগরিক।

অপহরণের কয়েকদিন পর তাদের মুক্তি দেওয়া হলো। মুক্তি পাওয়া বিদেশি নাগরিকদের সবাই পেশায় নির্মাণ শ্রমিক। বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা তিকরিত শহরে একটি হাসপাতাল ভবন নির্মাণের কাজ করছিলেন তারা।

বাংলাদেশিসহ মুক্তি পাওয়া সব নাগরিককে শিগগির নিজ নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন কিরকুক প্রদেশের সহকারী পুলিশ প্রধান মেজর জেনারেল তোরহান আব্দুল রাহমান।

প্রসঙ্গত, ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল ও সাদ্দাম হোসেনর জন্মস্থান তিকরিতসহ দেশটির বিভিন্ন এলাকা নিয়ন্ত্রণে নেওয়ার পর দেশটির রাজধানী বাগদাদ অভিমুখে এগিয়ে যাচ্ছিল সুন্নি সম্প্রদায় ভিত্তিক সংগঠন ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য লেভান্টের (আইএসআইএল) সদস্যরা। এলাকাগুলো নিয়ন্ত্রণে নেওযার সময় সেখানে অবস্থান করা অনেক বিদেশি নাগরিকদের অপহরণও করে আইএসআইএলের সদস্যরা।

এর মধ্যে মসুল শহর থেকে ৪০ জন ভারতীয় নাগরিককে অপহরণ করেছে আইএসআইএলের সদস্যরা। অপহৃত ব্যক্তিদের অবস্থান জানে বলে বৃহস্পতিবার দাবি করেছে ভারতীয় কর্তৃপক্ষ। যদিও রবিবার পর্যন্ত অপহৃতদের সঙ্গে ফোনে যোগাযোগ ছিল বলে জানিয়েছেন তাদের স্বজনরা। সূত্র: এনডিটিভি

(ওএস/এইচআর/জুন ২০, ২০১৪)