আন্তর্জাতিক ডেস্ক : ভিসা ছাড়াই ভারতে যেতে পারবেন বাংলাদেশিরা! তবে এ সুযোগ কেবল ১৮ বছরের নিচে ও ৬৫ বছরের উপরের বয়সের নাগরিকদের জন্য প্রযোজ্য হবে।

শুক্রবার উত্তর-পূর্ব ভারতের প্রভাবশালী বাংলা দৈনিক যুগশঙ্খ এ খবর দিয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, ভারত-বাংলাদেশ সম্পর্ক শক্তিশালী করতে ভারতের নতুন নরেন্দ্র মোদি সরকার বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে। যার মধ্যে নির্দিষ্ট বয়সের বাংলাদেশি নাগরিকদের ভিসা ছাড়া ভারত ভ্রমণের প্রস্তাব রয়েছে। এ ছাড়াও ঢাকা-শিলং-গৌহাটি বাস চলাচল, নৌপথে দুদেশের মধ্যে যোগাযোগ ও বাণিজ্য বৃদ্ধির বিষয়টি রয়েছে ওই প্রস্তবের মধ্যে।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় সরকারের ওই প্রস্তাবগুলো অনুমোদনের জন্য বাংলাদেশঘেষা রাজ্যগুলোর সরকারের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

কিন্তু কেন্দ্রীয় সরকারের ভিসা ছাড়া প্রবেশের প্রস্তাবের বিরোধিতা করেছে আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। তিনি কেন্দ্রীয় সরকারের এই প্রস্তাবকে ‘ভয়ঙ্কর’ বলে অভিহিত করে বলেছেন, কেন্দ্রের এই প্রস্তাব মেনে নেয়া সম্ভব নয়। এভাবে নথিপত্র ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের সুযোগে ভারতে সমস্যা বাড়বে।

বৃহস্পতিবার আসামের রাজধানী গৌহাটিতে এক সংবাদ সম্মেলনে তিনি কেন্দ্রীয় সরকারের এ প্রস্তাবকে নাকচ করে দিয়ে বলেছেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও নদীপথে যোগযোগ বৃদ্ধির প্রস্তাবে রাজ্য সরকার রাজি আছে। তবে ভিসা ছাড়া প্রবেশের সিদ্ধান্ত মানা হবে না।

তরুণ গগৈ বলেন, বিজেপি যখন বিরোধী দল ছিল তখন ‘বাংলাদেশি’ তাড়ানোর দাবিতে আন্দোলন করেছে। কিন্তু ক্ষমতায় আসা মাত্রই বাংলাদেশিদের ‘লাল কার্পেট’ পেতে দিয়ে আমন্ত্রণ জানানো হচ্ছে।

(ওএস/এটিআর/জুন ২০, ২০১৪)