বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : গবেষকরা সম্প্রতি শনি গ্রহের চাঁদ বা উপগ্রহ এনসেলেডাস বিষয়ে বেশ কিছু তথ্য বিশ্লেষণ সম্পন্ন করেছেন। এতে জানা গেছে, শনির এ চাঁদটিতে জীবন ধারণ করা সম্ভব। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গ্যালাক্সি মনিটর।

শনি গ্রহের এ চাঁদটি বর্তমান তথ্যমতে পৃথিবীর বাইরের সবচেয়ে বসবাসযোগ্য স্থান। এর কারণ হিসেবে বলা হচ্ছে, এর বেশ কিছু ভৌগোলিক বৈশিষ্ট্য।

এনসেলেডাসে রয়েছে হাইড্রোজেন, যা জীবন ধারণের জন্য গুরুত্বপূর্ণ। কোনো কোনো গবেষক বিশ্বাস করেন হাইড্রোজেন থাকায় পৃথিবীতে জীবনের উত্থান সম্ভব হয়েছিল। পৃথিবীতে প্রায় চার বিলিয়ন বছর আগে একই ধরনের পর্যায় চলছিলে বলে মনে করছেন গবেষকরা।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের জিওকেমিস্ট জেফরি সিওয়ার্ল্ড বলেন, ‘এ গবেষণার পর্যবেক্ষণগুলো যদি সত্য হয় তাহলে এনসেলেডাসে জীবনধারণ সম্ভব। ’

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান ক্যাসিনি থেকে এনসেলেডাস সম্পর্কে বেশ কিছু তথ্য সংগ্রহ করা হয়। ক্যাসিনির ১৩ বছরের এ মিশনে শনির বিভিন্ন উপগ্রহের বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়। আর এতেই উঠে এসেছে এনসেলেডাস উপগ্রহটির বিষয়ে বেশ কিছু অবাক করা তথ্য।

ক্যাসিনির সরবরাহ করা তথ্যে দেখা গেছে, এ উপগ্রহটিতে রয়েছে বিশাল জলাধার। আর সে জলাধারের কারণেই উপগ্রহটিতে জীবনধারণের সম্ভাবনা তৈরি হয়েছে।

গবেষকরা সম্প্রতি তাদের এ পর্যবেক্ষণ প্রকাশ করেছেন সায়েন্স জার্নালে।

(ওএস/এসপি/এপ্রিল ১৬, ২০১৭)