পাবনা প্রতিনিধি : ‘চর নিকেতন দিলো ডাক, এসো হে বৈশাখ’ প্রতিপাদ্য নিয়ে আনন্দঘন পরিবেশে তিনদিনের চরগড়গড়ি মঙ্গল উৎসব রবিবার সন্ধ্যায় নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে।

উৎসবের সমাপনী দিনে পাবনা সাংস্কৃতিক পরিষদের সভাপতি ও পাবনা প্রেসক্লাবের সহ-সভাপতি আখতারুজ্জামান আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন দেশবরেণ্য কলামিস্ট রণেশ মৈত্র, পাবনার খ্যাতিমান শিক্ষাবিদ প্রফেসর মনোয়ার হোসেন জাহেদী, পাবনা প্রেসক্লাবের সভাপতি, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর শিবজিত নাগ, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি বিশিষ্ট সাংবাদিক আব্দুল মতীন খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. কুদরত ই খোদা ও অধ্যাপক মামুন রশিদ, কবি মজিদ মাহমুদ এবং ভারত থেকে আগত নাট্য অভিনেত্রী স্বস্তিকা চক্রবর্তী।

বিকেলে বিশিষ্ট কবি মজিদ মাহমুদের ৫১তম জন্মদিন উপলক্ষে কেক কেটে ও মিষ্টি মুখ করিয়ে জন্ম উৎসবে মিলিত হয় দেশ ও দেশের বাইরে থেকে আগত অতিথিসহ স্থানীয় নানা শ্রেণিপেশার মানুষসহ সুধীজনেরা। সঙ্গীত পরিবেশন করেন ঢাকাস্থ বাফা`র সঙ্গীত শিক্ষক ও বিশিষ্ট কণ্ঠ শিল্পী নুরিতা নুসরাত খোন্দকারসহ স্থানীয় শিল্পীরা।

এসময় উপস্থিত ছিলেন পাবনা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি কামাল সিদ্দিকী, অর্থ সম্পাদক নরেশ মধু, জেলা মহিলা পরিষদের সভানেত্রী পূরবী মৈত্র, বাংলাদেশ টুডে`র পাবনা প্রতিনিধি আব্দুল হামিদ খান, দৈনিক যায়যায়দিন ও চ্যানেল নাইনের পাবনা জেলা প্রতিনিধি আরিফ আহমেদ সিদ্দিকীসহ প্রমুখ।

পাবনা সাংস্কৃতিক পরিষদ, বৌটুবানী পাঠশালা ও বেসরকারি উন্নয়ন সংস্থা ওসাকা তিন দিনব্যাপী এই বৈশাখী মঙ্গল উৎসবের আয়োজন করে। প্রতিদিনই ছিল আলোচনা সভা, কবিতা আবৃতি, সঙ্গীত পরিবেশন, গুণীজন পুরস্কার ও সম্মাননা প্রদানসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

সমাপনী দিনে শিল্প, সাহিত্য ও সংস্কৃতির লালন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত এই চরগড়গড়ির নামে সাহিত্যে অবদানের জন্যে কবি মুহম্মদ নুরুল হুদা ও সাংবাদিকতায় আজীবন অবদানের জন্য দেশবরেণ্য প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট রণেশ মৈত্রকে জাতীয় ভাবে ‘চরগড়গড়ি পুরস্কার’ স্বরূপ সন্মাননা ক্রেস্ট ও নগদ অর্থে ১০ হাজার টাকা করে প্রদান করা হয়।

এছাড়াও মঙ্গল উৎসবের প্রথম দিনে স্থানীয় মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র উদ্যোক্তা, গ্রামের প্রবীণতম নারী পুরুষকে সন্মাননা স্মারক প্রদান করা হয়।

(ওএস/এএস/এপ্রিল ১৭, ২০১৭)