স্বাস্থ্য ডেস্ক : কিডনি আমাদের শরীরের এমন একটি অঙ্গ যার উপর খাদ্যের মান সরাসরি প্রভাব ফেলে। আমাদের শরীরের অবাঞ্ছিত অপদ্রব্য বের করে দেয়াই কিডনির কাজ। শরীরে অপদ্রব্যের পরিমাণ বৃদ্ধি পেলে কিডনির কাজের পরিমাণ বৃদ্ধি পায়। খাবারের ক্ষতিকর উপাদান কিডনির স্থায়ী ক্ষতি করতে পারে। কিছু ফল কিডনির বিষাক্ত পদার্থ পরিষ্কার করতে সাহায্য করে। আবার কিছু ফল মূত্রের pH এর সাথে ক্রিয়া করে কিডনি পাথর সৃষ্টিতে কাজ করে। কিডনি রোগের বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে যে ফলগুলো সেগুলোর বিষয়ে জানবো আজ।

আপেল

একটি মাঝারি আকারের খোসাসহ আপেলে ১৫৮ মিলিগ্রাম পটাসিয়াম এবং ১০ মিলিগ্রাম ফসফরাস থাকে। আপেলে কোন সোডিয়াম থাকে না বলে এটি কিডনির জন্য উপকারী খাবার।

তরমুজ

কিডনিতে জড়ো হওয়া বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে তরমুজের উপাদান। কিডনিকে স্বাস্থ্যবান রাখতে তরমুজ খান।

স্ট্রবেরি

অ্যান্থোসায়ানিন এবং ইলাগিটেনিন্স নামক অ্যান্টিঅক্সিডেন্ট উচ্চমাত্রায় থাকে স্ট্রবেরিতে। তাই আপনার কিডনিকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করতে স্ট্রবেরি খেতে পারেন। এছাড়াও ফ্রি র‍্যাডিকেল থেকে মুক্ত হতেও সাহায্য করে স্ট্রবেরি।

চেরি

আধা কাপ চেরিতে পর্যাপ্ত পুষ্টি উপাদান থাকে যা আপনার কিডনিকে সুরক্ষা দিতে পারে। উপকারিতা পাওয়ার জন্য প্রতিদিন সালাদে যোগ করতে পারেন চেরি ফল।

কলা

এতে কোন সন্দেহ নেই যে, কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে যে ফলগুলো তাদের মধ্যে কলাও একটি। কারণ এই সহজলভ্য ফলটিতে উচ্চ মাত্রার পটাসিয়াম সহ অন্যান্য পুষ্টি উপাদান ও থাকে।

অ্যাভোকাডো

কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায় অ্যাভোকাডো। এর কারণ এতে উচ্চমাত্রার পটাসিয়াম থাকে যা ক্যালসিয়ামের রেচন কমতে সাহায্য করে।

পেঁপে

কিডনির স্বাস্থ্যের জন্য একটি জনপ্রিয় ঘরোয়া প্রতিকার হচ্ছে পেঁপে খাওয়া। তাই আপনার ডায়েটে যোগ করুন পেঁপে।

কমলা

প্রস্রাবের এসিডিটি কমতে সাহায্য করার শক্তিশালী ক্ষমতা থাকে কমলার রসে। প্রস্রাবে সাইট্রেটের মাত্রা বৃদ্ধি করার মাধ্যমে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়।

লাল আঙ্গুর

সাম্প্রতিক একটি গবেষণায় দেখানো হয়েছে যে, কিডনির ক্ষতিকে সারিয়ে তুলতে পারে লাল আঙ্গুর যা বেশীরভাগ খাবারই করতে পারে না। তাই কিডনিকে সুস্থ রাখতে খান লাল আঙ্গুর।

(ওএস/এসপি/এপ্রিল ১৭, ২০১৭