ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের প্রফিডেন্ট ফান্ডের টাকা আত্মসাতের দায়ে পাবনা চিনিকলের এক কর্মচারীকে চাকুরি হতে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। বুধবার তদন্ত কমিটি এই ঘটনার তদন্ত শুরু করেছে বলে জানা গেছে।

সূত্র জানায় এই চিনিকলে কর্মরতদের মূল বেতনের ১০ ভাগ টাকা প্রতি মাসে কেটে প্রফিডেন্ট ফান্ডে জমা রাখা হয়। কর্মরতরা প্রয়োজন বশত: এই ফান্ড হতে ঋণ নিয়ে থাকে। সম্প্রতি মিলের অর্থ বিভাগ এই তহবিল হতে ঋণের কাগজপত্র যাচাই বাছাইকালে হিসেবে গড়মিল খুঁজে পায়।

বিষয়টি মিলের এমডি তোফাজ্জল হোসেনকে জানানো হলে তিনি তাৎক্ষনিকভাবে একটি কমিটি গঠন করে যাচাই বাছাই করেন। যাচাই বাছাইয়ে অর্থ আত্মসাতের ঘটনা ধরা পড়ে। এবং এই ঘটনায় অর্থ শাখার কর্মচারী আফতাব আলীর যোগসূত্র খুঁজে পান। এরই প্রেক্ষিতে মহাপরিচালকের নির্দেশে আফতাব আলীকে সাময়িক বরখাস্ত করা হয়। সেই সাথে তিনি একটি তদন্ত কমিটিও গঠন করেন। এই কমিটি গত বুধবার হতে কাজ শুরু করেছেন।

অর্থ বিভাগ সূত্র জানায়, আফতাব আলী প্রায় ১০-১২ বছর যাবত অর্থ শাখার ঋণ বরাদ্দের কাজের সাথে জড়িত। তিনি ঋণ প্রদানের সময় প্রদত্ত অর্থের বেশী পরিমাণ টাকা কাগজে কলমে দেখিয়ে আত্মসাত করেছেন। প্রাথমিক তদন্তে আফতাবের জড়িত থাকার প্রমাণ এবং তিন লাখ টাকা আত্মসাতের হিসেব পাওয়া গেছে বলে জানা যায়। বরখাস্তের পর হতে আফতাব আর মিল এলাকায় আসেননি। তার সাথে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করা হলে ফোন বন্ধ পাওয়া যায়। তার বাড়ি আটঘোড়িয়া এলাকায় বলে জানা গেছে।


(এসকেকে/এসপি/এপ্রিল ২০, ২০১৭)