পিরোজপুর প্রতিনিধি : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার আব্দুল মান্নান খা ওরফে মন্নাফ খা (৭৭) নামে এক রাজাকারের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বুধবার দুপুরে ইন্দুরকানী উপজেলার রামচন্দ্রপুর গ্রামের বাসিন্দা দেলোয়ার ফরাজি বাদী হয়ে পিরোজপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাইফুজ্জামানের আদালতে মামলাটি দায়ের করেন। মামলায় আসামির বিরুদ্ধে ১৯ টি অভিযোগ আনা হয়েছে। নাম উল্লেখ করে ২২ জনকে সাক্ষী করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ১৯৭১ সালে আব্দুল মান্নান খা ওরফে মন্নাফ খা বাড়িঘর লুটপাট , অগ্নি সংযোগ, সংখ্যালঘুদের ধর্মান্তরিত করা ও নারী ধর্ষণসহ পাক হানাদার বাহিনীর সহায়তায় গাবগাছিয়া গ্রামের মোতাহার মীরের ছেলে ওয়াজেদ মীর ও ধনাঞ্জয় হালদারের ছেলে গনেশ হালদারকে হত্যা করেন।

বাদীর আইনজীবী ওয়াহিদ হাসান বাবু বলেন, পিরোজপুর জেলা মুক্তিযুদ্ধের ইতিহাস নামে যে বই প্রকাশ হয়েছে সে বইয়ের ৩৩৭ পৃষ্ঠায় ২২ নম্বর ক্রমিকে কুখ্যাত রাজাকার হিসেবে আসামির নাম রয়েছে। যা মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।

তিনি আরও জানান ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মার্চ মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত মান্নান খার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।

(ওএস/এএস/এপ্রিল ২০, ২০১৭)