স্টাফ রিপোর্টার, খুলনা : ১৯৭১ সালে ৮ জনকে নির্যাতন করে হত্যাসহ মানবতাবিরোধী অপরাধ মামলায় খুলনার ডুমুরিয়া থেকে ৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এই মামলায় মোট ১১ জন আসামি রয়েছন। এদের মধ্যে ৭ জনকে খুলনা থেকে ও ২ জনকে ঢাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত খুলনা ও ঢাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন, আব্দুর রহিম (৬৮), শামসুর রহমান (৭৫), জাহান আলী বিশ্বাস (৬৭), মো. শাজাহান (৬৮), করিম শেখ (৬৮), আবু বকর (৬৭ ) ও রওশন আলী গাজি (৭২)। এদের সবার বাড়ি জেলার ডুমুরিয়া উপজেলার বিভিন্ন গ্রামে।

এছাড়া ঢাকায় গ্রেফতাররা হলেন, নাজের আলী ফকির ও শোহরাব হোসেন সরদার।

মামলার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিন বলেন, গ্রেফতার আসামিরা ১৯৭১ সালের ১৮ মে খুলনার ডুমুরিয়া উপজেলার খর্নিয়া গ্রাম থেকে মুক্তিযুদ্ধের পক্ষে থাকা আনু মোল্লা ওরফে আজিজ শেখ, মজিদ বিশ্বাস, সাহেব আলী, শামসুল মোল্লা, ইমাম শেখ, আমজাদ সরদার, আব্দুল লতিফ মোড়ল ও কাওসার শেখসহ ৯ জনকে ধরে নির্যাতন করতে করতে রানাই এলাকার বকুল তলা এলাকায় নিয়ে যায়। সেখানে তাদেরকে গুলি করে হত্যার পর মরদেহ নদীতে ফেলে দেয়।

খুলনা জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্কাস আলী বলেন, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ডুমুরিয়ার খর্নিয়া ও রানাই এবং মহানগরীর গল্লামারী এলাকা থেকে খুলনার ৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

এই মামলায় নাজের আলী ফকির ও শোহরাব হোসেন সরদারকে ঢাকা থেকে একই সময় গ্রেফতার করা হয়েছে।


(ওএস/এসপি/এপ্রিল ২১, ২০১৭)