নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় চেয়ারম্যানের নির্দেশ অমান্য করে এক অসহায় পরিবারের ভূমি দখল, গাছপালা কর্তন ও ব্যাপক লুটপাট করে স্থানীয় কিছু ভূমিদস্যু।

ঘটনাটি ঘটে সুবর্ণচর উপজেলার ৫নং চরজুবিলী ইউনিয়নের মধ্যম বাগ্যা গ্রামে। ভুক্ত ভোগির অভিযোগ সূত্রে স্বরজমিনে গিয়ে জানা যায় উক্ত গ্রামের বাসিন্দা মোঃ আব্দুল হামিদ চরজুবিলী ইউনিয়নের ৪ নং মৌজার ১৮২ নং নথির ২ একর ৫০ ভূমি দীর্ঘ ৩৫ বছর ভোগ দখল করে আসছেন।

বেশ কিছু দিন থেকে উক্ত গ্রামের আব্দুল মন্নাছের পুত্র সোহাগ (৪০), সেলিম, স্বপন, আব্দুল হাশেমের পুত্র ইব্রাহিম, মৃত দুধা মিয়ার পুত্র সেলিম, আব্দুল কাদেরের পুত্র কুদ্দুছ, আমির হোসেন মোল্লা পিতা অজ্ঞাত, জামাল নেতা পিতা অজ্ঞাত, আব্দুর রশিদ দরবেশের ছেলে রাজা মিয়া উক্ত ভূমিটি জবর দখল করার উদ্দেশ্যে দীর্ঘ দিন থেকে পায়তারা করে আসছে।

গত চার মাস আগে একটি মিথ্যে মামলা দিয়ে হয়রানি করার চেষ্ঠা করে ভুক্তভোগিদের। পরে চরজব্বর থানা এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান হানিফ চৌধুরী উভয় পক্ষকে মিমাংসা না হওয়া পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দেন। কিন্তু অভিযুক্তরা নির্দেশ অমান্য করে ২২ এপ্রিল শনিবার অজ্ঞাত ১০-১৫ জন ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে আব্দুল হামিদের বাড়িতে হামলা চালায় এবং রোপণ করা ৩০টি গাছ, পুকুর পাড় কেটে ফেলে।

এতে আব্দুল হামিদ ও তার পুত্র আবু ছায়েদ (৩৮) বাধা দিলে তাদের কে অস্ত্রের মুখে জিম্মি করে বাড়িতে পালিত দুটি গরু ও নগদ ১০ হাজার টাকা ও ঘরের বেশ কিছু দামী আসবাবপত্র নিয়ে যায়। নাম প্রকাশ্যে অনচ্ছিুক স্থানীয়রা জানান, অভিযুক্তরা বেশ কয়েক বছর ধরে এলাকায় ত্রাসের রাজ্য কায়েম করে আসছেন।

স্থানীয়রা আরো জানান, উপরোক্ত অপরাধীরা বেশ কিছূ দিন থেকে সরকারি গাছ কেটে নিয়ে যায় এবং এলাকায় অসামাজিক কার্যকলাপের সাথে জড়িত রয়েছেন। এব্যাপারে চরজব্বর থানার ওসি নিজাম উদ্দিন এর সাথে আলাপ করা হলে তিনি জানান বিষয়টি ভোক্তভোগিরা আমাকে ফোনের মাধ্যমে জানিয়েছেন, লিখিত অভিযোগ পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

(আইইউএস/এসপি/এপ্রিল ২৩, ২০১৭)