আন্তর্জাতিক ডেস্ক : নিখোঁজ এমএইচ-৩৭০ মালয়েশীয় বিমান উদ্ধারের দ্বারপ্রান্তে অস্ট্রেলিয়ার উদ্ধারকারী দল। শনিবার পাওয়া ব্ল্যাকবক্সের সংকেত হারিয়ে ফেললেও বুধবার আবারো সংকেত পাওয়া গেছে। এমনকি বিমানটির ধ্বংসাবশেষ খালি চোখে দেখা যাচ্ছে বলে দাবি করেছে উদ্ধারকারী দলের প্রধান।

উদ্ধারকারী দলের প্রধান নাকি নিজেই জানিয়েছেন, এমএইচ ৩৭০ বিমানের ধ্বংসাবশেষের অনেকটা কাছাকাছি পৌঁছে গিয়েছেন। এমনকি সেটা খালি চোখে নাকি ধরাও পড়ছে। তবে মহাসাগরের স্রোত বেশি থাকায় ক্রমশ নাকি সেটা দূরে সরে যাচ্ছে। আগামীকালের মধ্যেই সেই ধ্বংসাবশেষ উদ্ধার করা যাবে।

হাউসটন জানিয়েছেন, এ শব্দগুলি ককপিটের ভয়েস রেকর্ডার ও ব্ল্যাক বক্স থেকে আসতে পারে। তিনি আরও জানান, তাদের নৌসেনা ধ্বংসাবশেষের খুব কাছাকাছি রয়েছে। যদিও তারা এখনও পর্যন্ত সঠিক জায়গা শনাক্ত করতে পারেনি। কিন্তু ধ্বংসাবশেষের উপযুক্ত প্রমাণ (ছবি) ছাড়া খোঁজার হাল ছাড়বেন না।

বিশেষজ্ঞরা বলছেন, বিমানের ব্ল্যাকবক্স ৩০ দিন পর্যন্ত কাজ করে। সেই সময়সীমা আজই শেষ হতে। তার মানে খোঁজ পাওয়া গেলেও ব্ল্যাক বক্স থেকে আর কোনও তথ্য পাওয়া যাবে না। আর সেক্ষেত্রে এমএইচ ৩৭০ বিমান নিখোঁজের ঘটনার প্রকৃত সত্য আড়ালেই থেকে যাবে। রয়ে যাবে শুধু জল্পনা আর ইতিউতি সত্যের কাছাকাছি পৌঁছনোর চেষ্টা।

এদিকে আজ সকালে ভারত মহাসাগরে রোবট যান পাঠানো হয়। খোঁজ মিলছে কিছু অস্পষ্ট সিগনালের। তবে এখনও পর্যন্ত কোনও ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়নি।

(ওএস/এটি/ এপ্রিল ১০, ২০১৪)