নিউজ ডেস্ক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ফাইলেরিয়ামুক্ত রাষ্ট্র হিসাবে স্বীকৃতি পাবে। এর মধ্যে দেশের সব কয়টি জেলা থেকে এই রোগ নির্মূলে সক্ষম হবে সরকার। বাংলাদেশ ইতিমধ্যে লেপ্রোসি নির্মূলের জাতীয় লক্ষ্যমাত্রা অর্জন করেছে। কালাজ্বর নির্মূলের ক্ষেত্রে দেশের ৯৮ শতাংশ অঞ্চলে লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ‘দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে ট্রপিক্যাল রোগ নির্মূল: প্রতিশ্রুতি রক্ষা’ বিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিয়ারো অঞ্চলের দেশসমূহের স্বাস্থ্য মন্ত্রীদের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সহ-সভাপতির বক্তৃতায় মোহাম্মদ নাসিম এসব কথা বলেন।

ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী নিলা মোলয়েক সম্মেলনে সভাপতিত্ব করেন। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং সম্মেলনের উদ্বোধন করেন। এই অঞ্চলের ট্রপিক্যাল রোগ নির্মূলের লক্ষ্যে দেশসমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপরে গুরুত্বারোপ করে মোহাম্মদ নাসিম বলেন, তৃণমূল পর্যায়ের জনগোষ্ঠীর মধ্যে রোগ শনাক্তকরণ কর্মসূচি পৌঁছে দেওয়ার মাধ্যমে সমগ্র দেশে তা ছড়িয়ে দিতে হবে। পাশাপাশি নির্দিষ্ট সময়ের মধ্যে রোগ নির্মূলের লক্ষ্যে পৌঁছাতে অগ্রগতি পর্যালোচনার যথাযথ মনিটরিং নিশ্চিত করতে হবে। রোগের বাহক নিয়ন্ত্রণের জন্যও এই অঞ্চলে আরো কার্যকরী উদ্যোগ নেওয়ার জন্য তিনি সিয়ারো নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্যখাতে গত কয়েক বছরে বাংলাদেশের সাফল্য বিশ্বব্যাপী উদাহরণ হিসাবে স্বীকৃতি পেয়েছে। নেতৃত্বের প্রজ্ঞা, দূরদর্শিতা, দক্ষ পরিকল্পনা এবং কার্যকর তত্ত্বাবধানই বাংলাদেশের সাফল্য এনে দিয়েছে বলে বিশ্ব নেতারা অভিমত প্রকাশ করেছেন।

মঙ্গলবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ সম্মেলনে যোগ দিতে স্বাস্থ্যমন্ত্রী রবিবার জাকার্তা যান। আগামী বৃহস্পতিবার তার দেশে ফেরার কথা রয়েছে।

(ওএস/এএস/এপ্রিল ২৬, ২০১৭)