ভোলা প্রতিনিধি : ভোলা জেলার প্রায় দেড় লাখ হেক্টর জমির রবি শস্য গত কয়েক দিনের টানা বৃষ্টিতে তলিয়ে গেছে। জেলা কৃষি বিভাগ ধারণা করছে, এতে প্রায় ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

অন্যদিকে, জমিতে পানি জমে মরিচ, তিল, বাদাম, মুগ, সয়াবিনসহ সব ধরনের রবি শস্য পচে গেছে। ফলে দীর্ঘদিনের কাঙ্ক্ষিত ফসল ঘরে তুলতে না পেরে দিশেহারা হয়ে পরেছে এ অঞ্চলের কৃষকেরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, চলতি মৌসুমে জেলায় ১ লাখ ৪০ হাজার হেক্টর জমিতে রবি শস্য আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ১ লাখ ৪৪ হাজার ১৭০ হেক্টর জমিতে। এর বিপরীতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৬২ হাজার ৯০২ টন। কিন্তু অতিবৃষ্টির কারণে এরই মধ্যে ৭৭ হাজার ৫৭৫ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে।

ফলে ৭২ হাজার ৯৮০ টন উৎপাদন ব্যাহত হয়েছে, যার মূল্য ২০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে। তবে কৃষি বিভাগের পক্ষ থেকে মোট উৎপাদনের অর্ধেক ক্ষতির কথা বলা হলেও বাস্তবে এর পরিমাণ আরও বেশি বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক প্রশান্ত কুমার সাহা বলেন, ‘জেলা কৃষি অফিসের মাধ্যমে কৃষকদের বিভিন্ন ধরনের সার, বীজ, কীটনাশকের পাশাপাশি কৃষিভিত্তিক যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। ক্ষতি পুষিয়ে নিতে দ্রুত জমি থেকে নষ্ট হয়ে যাওয়া ফসল উত্তোলন করে আউশ ধান আবাদের পরামর্শ দেয়া হয়েছে।’

(ওএস/এএস/এপ্রিল ২৬, ২০১৭)