দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি : ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে দাউদকান্দি ও বিটেশ্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘শ্রমিকের অধিকার নিশ্চিত হউক পৃথিবীর সর্বত্র’, এই শ্লোগানকে বুকে ধারণ করে  আজ ১ মে সোমবার বিকালে উপজেলার বিটেশ্বর ইউনিয়নের কাটারাপাড়া গ্রামের খোকন ভূঁইয়ার বাড়ির ওঠোনে অনুষ্ঠিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ সাম্যবাদী দল কুমিল্লা জেলার সভাপতি কমরেড মোঃ ফয়েজ আহমেদ।

প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রান্তিক পোলট্রি খামার রক্ষা সমিতির সমন্বয়ক কাজী মুস্তফা কামাল। প্রধান আলোচক ছিলেন, বিশিষ্ট কবি-কলামিস্ট ও সংগঠক মো.আলী আশরাফ খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিশিষ্ট সমাজ সেবক মোঃ শাহনাজ ভুঁইয়া, ‘নিজেরা করি’র প্রোগ্রাম ম্যানেজার জব্বার আহমেদ, সমাজসেবী জারু মিয়া প্রধান, প. মোহাম্মদপুর ভূমিহীন সংগঠনের সভাপতি মোঃ আলমগীর হোসেন ও আলী নেওয়াজ ভুঁইয়া।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাংবাদিক মোহাম্মদ হানিফ খান, শিক্ষক রতন সরকার, নিজেরা করি’র লিলি শিকারী, তরুণ সমাজ সেবী মোঃ মনির হোসেন, রাজিব হোসেন প্রমুখ। এসময় মূল প্রবন্ধ পাঠ করেন, নিজেরা করি’র সমন্বয়ক মোঃ আনোয়ার হোসেন ও উপস্থাপনায় ছিলেন উক্ত সংগঠনের নারী কর্মী শাহিদা আক্তার।

সভায় প্রধান অতিথি বলেন, ‘আমাদের সমাজে নারী-পুরুষের শ্রমের ক্ষেত্রে যে বৈষম্য সৃষ্টি হয়েছে তা কখনও কারো কাম্য নয়। এ সমস্যা থেকে উত্তরণে আমাদেরকে সচেতন হতে হবে। আমাদেরকে স্ব-স্ব অবস্থান থেকে শ্রমিকের অধিকার আদায়ে নিজেরা সচেতনত হওয়ার পাশাপাশি সমাজকর্মীদের নিরলসভাবে কাজ করে যেতে হবে’।

প্রধান আলোচক বলেন, ‘১ মে-এই দিনটি এলেই আমরা শ্রমিকের অধিকার নিয়ে দৌঁড়ঝাঁপ শুরু করি, সভা-সেমিনারে মেতে উঠি, মঞ্চে বসে বড় বড় কথা বলি। আসলে এতে করে শ্রমিকের অধিকার রক্ষায় কাজের কাজ কতটুকু হয়-এটা কিন্তু প্রশ্ন থেকেই যায়। আমরা মনে করি, শ্রমিকের অধিকার আদায় তথা অধিকার রক্ষায় শ্রমিকদেরকেই সচেতন হতে হবে; শ্রমিকের যথাযথ অধিকার প্রতিষ্ঠায় সমগ্র বিশ্বব্যাপি আন্দোলন গড়ে তুলতে হবে নিজেদের অবস্থান থেকেই’।

(এমএএকে/এএস/মে ০১, ২০১৭)