স্টাফ রিপোর্টার : বর্তমান সরকারের মেয়াদেই ফোর-জি চালু ক‍রা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

শনিবার বেলা ১১টায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে 'ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ' শীর্ষক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

জয় বলেন, ‌‌কোনো অপারেটর চাইলে অনুমতি নিয়ে এখনি ফোরজি চালু করতে পারে। ওয়াইম্যাক্স সেবাদানকারী অনেক অপারেটরকে এরই মধ্যে ফোরজির অনুমতি দেওয়া হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, বর্তমানে দেশে সাড়ে চার হাজার তথ্যসেবাকেন্দ্র রয়েছে। ‌আমার স্বপ্ন হলো প্রতিটি গ্রামে একটি করে তথ্য ও সেবাকেন্দ্র গড়ে তোলা। সরকারের সব রকমের সেবা এই সেবাকেন্দ্রর মাধ্যমে পৌঁছে দেওয়া হবে। তবে সবকিছুই নির্ভর করে সরকারের ইচ্ছার ওপর। সরকারের ইচ্ছা থাকলে সবই বাস্তবায়ন সম্ভব। বর্তমান সরকারের সে ইচ্ছা আছে বলেও মনে করেন তিনি।

সজীব ওয়াজেদ জয় আরো বলেন, দেশে বিদ্যুতের সমস্যা নেই। সমস্যা আছে শুধু ডিস্ট্রিবিউশনে। ইন্টারনেটের ক্ষেত্রেও তাই। তবে ফ্রিল্যান্সার প্রযুক্তিকর্মীদের মাধ্যমে আগামী পাঁচ বছরে তাদের আয় এক বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে সরকারের। কিন্তু দেশে ফ্রিল্যান্সার আরও বাড়াতে হবে। তাছাড়া, সাবমেরিন ক্যাবল কাটা পড়লেও আন্তর্জাতিক অঙ্গন থেকে আমরা যেন বিচ্ছন্ন হয়ে না পড়ি সে জন্য ভারত থেকে উচ্চগতি সম্পন্ন বিকল্প ক্যাবল সংযোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব কামাল উদ্দিন, ইটুআই'র প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, বেসিসের পরিচালক শামীম আহসান প্রমুখ।


(ওএস/এটিআর/জুন ২১, ২০১৪)