স্টাফ রিপোর্টার : রাস্তার রং সাইড দিয়ে গেলে পার পাবেন না ভিআইপিরাও। এমনকি মন্ত্রী-এমপি হলেও যেন তাদের এই সুযোগ দেওয়া না হয় সেজন্য পুলিশকে কঠোর হওয়ার নির্দেশ দেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, মন্ত্রী এমপি হয়েছেন বলে কি আকাশ থেকে উড়ে এসেছেন। তাদের এক জনের জন্য হাজার হাজার মানুষ কষ্ট করবে এটা মেনে নেওয়া যায় না। আমি নিজেই রং সাইড দিয়ে যাবো না। পুলিশ কমিশনারকে উদ্দেশ্য করে তিনি বলেন, কেউ এর বিরুদ্ধে কথা বললে বলবেন এটি ডিটিসিএ’র সিদ্ধান্ত।

শনিবার দুপুরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কাউন্সিল ভবনে ‘ট্রাফিক এন্ড ট্রান্সপোর্টেশন প্রোবলেম ইন মেগাসিটি ঢাকা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। অ্যাসোসিয়েশন অফ বুয়েট অ্যালামনাই (অ্যাবুয়েটা) আয়োজিত এই সেমিনারে ৩টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

প্রথম প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর জামিলুর রেজা চৌধুরী। দ্বিতীয়টি উপস্থাপন করেন বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. শামসুল হক, তৃতীয় প্রবন্ধটি উপস্থাপন করেন জাইকা স্টাডি টিম এর প্রধান তামাওকি অটানেবি। এছাড়া প্যানেল আলোচক ছিলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান জয়নাল আবেদিন ভূঁইয়া, রেলওয়ের ডাইরেক্টর জেনারেল প্রকৌশলী তোফাজ্জেল হোসেন, ডেপুটি কমিশনার (ট্রাফিক) প্রকৌশলী শাহ আবিদ হোসেন, প্রফেসর সারোয়ার জাহান প্রমুখ।

যোগাযোগ মন্ত্রী বলেন, রাস্তায় ৬ ঘণ্টা যানজটে রেখে নিজেকে কখনও সফল মন্ত্রী ভাবতে পারি না। আমি সফলতার পথের যাত্রী তাই সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি। যে যার জায়গা হতে সঠিকভাবে দায়িত্ব পালন করলে কোনো সমস্যাই থাকবে না বলে জানান তিনি।

তিনি বলেন, চুরি ধরতে আমি রাস্তায় আছি। রাস্তায় থাকলে আসল চিত্র দেখা যায়। চাঁদাবাজি শুধু পুলিশ করে না এর সঙ্গে রাজনীতিও জড়িত। রাজনীতির মধ্যে ফরমালিন, হাইব্রিড ঢুকে গেছে। এই ফরমালিন হাইব্রিড মার্কা রাজনীতি দিয়ে রাতারাতি সফলকাম হওয়া যাবে না।

ওবায়দুল কাদের বলেন, সম্ভাবনাময় এই দেশটি এতো নোংরা,এতো ডাস্টি। এক দিকে দখল, অন্যদিকে চাঁদাবাজি।

তিনি বলেন, ‘আমি মাল, টাকা পয়সা কামানোর ধান্ধা করি না। মন্ত্রী হয়ে লুটপাট করে সম্পদের মালিক হবার জন্য আসি নাই। একজন রাজনীতিবিদের জীবনে মানুষের ভালোবাসাই বড়। অনেক সমালোচনা আছে তারমধ্যেও আমাদের কাজ করে এগিয়ে যেতে হবে।

পদ্মা সেতু সম্পর্কে তিনি বলেন, নিয়মানুযায়ী চায়না মেজর ব্রিজ কোম্পানি কাজ পেয়েছে। অনেকে সমালোচনা করছেন চুরি করার জন্য এই কোম্পনিকে কাজ দেওয়া হয়েছে। আমি কমিটমেন্ট করছি সম্পূর্ণ স্বচ্ছতার মাধ্যমে কাজ শেষ করে সমালোচকদের জবাব দেব।

(ওএস/এটিআর/জুন ২১, ২০১৪)