লালমনিরহাট প্রতিনিধি : প্রশাসনকে দুটি শর্ত পূরণের সময়সীমা বেঁধে দিয়ে লালমনিরহাটের বাস-মোটর মালিক-শ্রমিক সংগঠনের অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।

শুক্রবার বিকেল সাড়ে ৫টায় ধর্মঘট প্রত্যাহারের এই ঘোষণা দেওয়া হয়।

ধর্মঘট প্রত্যাহারের ফলে যাত্রীবাহী বাস চলাচল স্বাভাবিক হলেও বুড়িমারী স্থলবন্দর থেকে পণ্যবাহী ট্রাক চলাচল আগামী রোববার বিকেল ৫টা পর্যন্ত সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

আপাতত মহাসড়ক সংস্কার কাজ দ্রুত সমাপ্তের জন্য এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খান।

বাস-মোটর মালিক-শ্রমিক সংগঠন আগামী রবিবার বিকেল ৫টার মধ্যে লালমনিরহাট-বুড়িমারী জাতীয় মহাসড়কের ‘নামড়ী বাজার থেকে পলাশী বাজার পর্যন্ত’ চলাচলের অনুপোযোগী মহাসড়ক ও বড়বাড়ী-লালমনিরহাট-বুড়িমারী জাতীয় মহাড়কের ‘মহেন্দ্রনগর বাজার থেকে বড়বাড়ী পর্যন্ত’ পরিত্যক্ত মহাসড়ক দ্রুত সংস্কারের সময়সীমা বেঁধে দিয়েছে। এই দুই শর্ত প্রশাসন মেনে নেওয়ায় এবং দ্রুত মহাসড়ক মেরামতের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করা হয়।

বাস মালিক সমিতির অন্যতম সদস্য ও জেলা পরিষদের সদস্য সাইফুল ইসলাম বলেন, লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খান ও জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হকের অনুরোধে আপতত অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। তবে নামুড়ী থেকে পলাশী বাজার পর্যন্ত সম্পূর্ণভাবে সংস্কার কাজ শেষ না হওয়া পর্যন্ত পণ্যবাহী ট্রাক চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। তাছাড়া দ্রুত মহেন্দ্রনগর থেকে বড়বাড়ী পর্যন্ত মহাসড়কের কাজও শেষ করার জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

লালমনিরহাট বাস শ্রমিক লীগের সভাপতি বুলবুল আহমেদ বলেন, ‘শুক্রবার বিকেল ৬টা থেকে ৪৮ ঘণ্টার মধ্যে নামুড়ী বাজার থেকে পলাশী বাজার পর্যন্ত মহাসড়ক সংস্কার কাজ শেষ না হওয়া পর্যন্ত পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ থাকবে। তবে যাত্রী চলাচলের জন্য বাস-মিনিবাস চলাচল করবে। এর মধ্যে মহাসড়কের সংস্কার কাজ শেষে পণ্যবাহী ট্রাকও চলাচল করবে। এছাড়া মহেন্দ্রনগর বাজার থেকে বড়বাড়ী বাজার পর্যন্ত মহসড়কের সংস্কার কাজও দ্রুত শেষ করার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার।’

এ বিষয়ে জানতে চাইলে লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খান ত্রি-পক্ষীয় বৈঠকের কথা জানিয়ে বলেন, ‘শিগগিরই মহাসড়ক সংস্কারের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে মালিক-শ্রমিক সমিতি। তবে শুক্রবার বিকেল ৬টা থেকে রবিবার বিকেল ৫টা পর্যন্ত বুড়িমারী স্থলবন্দর থেকে ২০ টনের বেশি ওজনের গাড়ি চলাচল সাময়িক বন্ধ থাকবে। সড়ক মেরামত শেষে গাড়ি পুনরায় চলাচল করবে।’

তিনি আরো বলেন, ‘মহেন্দ্রনগর থেকে বড়বাড়ী পর্যন্ত সংস্কার কাজ শেষ না হওয়া পর্যন্ত মহেন্দ্রনগর থেকে মোস্তফিরহাট’ বিকল্প সড়ক দিয়ে যানবাহন চলাচল করবে।’

(ওএস/এএস/মে ০৫, ২০১৭)