সাতক্ষীরা প্রতিনিধি : আলোকিত জীবনের প্রভা সাহিত্য ও সাহিত্যাঙ্গনকে আরও সমৃদ্ধিশালী করার লক্ষ্যে সাতক্ষীরায় অনুষ্ঠিত হলো দিনব্যাপী সাহিত্য সম্মেলন ও কর্মশালা । আষাঢ়ের টানা বৃষ্টির মধ্যে শহরের কামাননগর তুফান কনভেনশন সেন্টারে শনিবার দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালা ও সম্মেলনে প্রধান অতিথি ছিলেন  জেলা প্রশাসক মো. নাজমুল আহসান। 

এতে বাংলা সাহিত্যের বিভিন্ন দিক নিয়ে জ্ঞানগর্ভ আলোচনা অনুষ্ঠিত হয় । কর্মশালায় কবিতা, উপন্যাস, ছোটগল্প ও প্রবন্ধ কিভাবে আরও নির্ভুল, প্রাঞ্জল, লোকসংস্কৃতিমুখী এবং মান উন্নতভাবে রচনা করা যায় তার কলাকৌশল নিয়ে প্রশিক্ষক হিসাবে হাতে কলমে শিক্ষা দেন বাংলা সাহিত্যের অন্যতম পন্ডিত প্রফেসর আবদুল মান্নান, সাতক্ষীরা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ আব্দুল হামিদ ও কবি পল্টু বাসার ।
এর আগে জেলা সাহিত্য পরষদ সভাপতি মো. শহীদুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি ডা. আবুল কালাম বাবলা, জেলা সাংস্কৃতিক পরিষদ সম্পাদক হেনরি সরদার ও পরিষদের সাধারন সম্পাদক ম. জামান প্রমুখ। প্রধান অতিথি জেলা প্রশাসক সাহিত্য পরিষদের প্রকাশনা ‘ভোর’ এর মোড়ক উন্মোচন করেন ।
জেলা প্রশাসক এ ধরনের সৃষ্টিধর্মী কর্মশালার উপর গুরুত্ব আরোপ করে বলেন প্রশিক্ষন মানুষকে আরও দক্ষ করে তোলে । সাহিত্য বিষয়ক এই প্রশিক্ষনের জ্ঞান প্রয়োগের মাধ্যমে তিনি সাতক্ষীরার সাহিত্যাঙ্গনকে আরও জনমুখী, সমৃদ্ধিশালী করে তোলার আহবান জানান। তিনি বলেন, সাহিত্য আমাদের জীবন দর্শন। এর যথাযথ চর্চা ও অনুশীলন আমাদের সমাজকে আরও স্বচ্ছ , কল্যানমুখী এবং সুশৃঙ্খল করে তুলবে। একই সাথে লেখনী ও জ্ঞানশক্তিকে বৃদ্ধি করবে । বিশিষ্ট শিক্ষাবিদ খুলনার দৌলতপুর বিএল কলেজের প্রাক্তন বাংলা বিভাগীয় প্রধান প্রফেসর আবদুল মান্নান ‘ কবিতা হৃদয়ের উপচে পড়া অনুভূতি , কবিতা সত্য ও সুন্দরের বাহক ’ উল্লেখ করে বলেন দৃশ্যমান বাস্তবতার সাথে আবেগের সংমিশ্রন ঘটিয়ে চমৎকার পাঠযোগ্য কবিতা লেখা সম্ভব। ‘উপন্যাস একটি গল্প’ উল্লেখ করে প্রফেসর আব্দুল হামিদ বলেন ভাষার সমন্বয় ও শব্দ চয়ন করে চরিত্র তৈরির মাধ্যমে চেতনার স্রোতকে উপন্যাসে ধারন করতে হবে। ‘সাহিত্যের সর্বকনিষ্ঠ অঙ্গন ছোট গল্প’ উল্লেখ করে কবি পল্টু বাসার বলেন, ফোর্ট উইলিয়াম কলেজের পন্ডিতদের হাতে বাংলা গদ্যের সৃষ্টি । বাংলাভাষা কোনোদিন থেমে থাকেনি মন্তব্য করে তিনি বলেন ছোট গল্প হবে ‘ ছোট ছোট দুঃখ কথা নিতান্তই সহজ সরল, অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে শেষ হয়েও হইল না শেষ। জেলার বিভিন্ন এলাকা থেকে আসা শতাধিক কবি ও সাহিত্যিকদের মিলন মেলায় পরিনত হয়েছিল সম্মেলন ও কর্মশালাটি ।
কর্মশালা শেষে প্রশিক্ষণ গ্রহনকারীদের হাতে সনদপত্র তুলে দেওয়া হয়।

(আরকে/এএস/জুন ২১, ২০১৪)