টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের কালিহাতী উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের মাত্র ৮০০গজ উত্তরে ঝিনাই নদীতে বাংলা ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনে আসন্ন বর্ষায় বাড়িঘর ভাঙনের হুমকিতে পড়েছে। স্থানীয় প্রশাসনের কাছে এক ডজনেরও বেশি লিখিত অভিযোগ দিলেও প্রশাসন কোন ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ করেছেন নদীপাড়ের বাসিন্দারা।

জানাগেছে, কালিহাতী পৌরসভার উত্তর বেতডোবা গ্রামের জনৈক মো. উজ্জল মিয়া সরকার দলীয় প্রভাব খাটিয়ে দুইটি বাংলা ড্রেজার বসিয়ে প্রায় এক মাস যাবত ঝিনাই নদী থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন করছেন।

এতে আসন্ন বর্ষা মৌসুমে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের নির্ধারিত ভূমি সহ স্থানীয়দের বাড়িঘর ভাঙনের হুমকিতে পড়ছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে এক ডজনেরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ দিলেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। বাধ্য হয়ে কালিহাতী গ্রামের মৃত রহিজ উদ্দিনের ছেলে মো. আ. সালাম টাঙ্গাইলের জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

মো. আ. সালাম জানান, ঝিনাই নদী থেকে বালু ও মাটি উত্তোলন করায় বর্ষা মৌসুমে ওই এলাকার ২৫-৩০টি বাড়িঘর নিশ্চিত ভাঙনের কবলে পড়বে।

কালিহাতী উপজেলা সহকারী কমিশনার(ভূমি) লামিয়া সাইফুল জানান, তিনি ট্রেনিংয়ে ঢাকায় অবস্থান করছেন। এ বিষয়ে কিছু জানেন না।

এ বিষয়ে মতামত জানতে কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার আবু নাসার উদ্দিনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি রিসিভ করেন নি।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন জানান, তিনি একটি লিখিত অভিযোগ পেয়েছেন। এ বিষয়ে আইনানুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি নির্দেশনা দিয়েছেন।

(আকেপি/এসপি/মে ১০, ২০১৭)