আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশের পিএমটি পরীক্ষায় ব্যাপক কারচুপির অভিযোগ উঠেছে শাসক দল বিজেপির বিরুদ্ধে। সেই কারচুপিতে সপরিবার মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জড়িত রয়েছেন, এমনই অভিযোগ করছে বিরোধী দল কংগ্রেস।

মধ্যপ্রদেশে কংগ্রেস মুখপাত্র কে কে মিশ্রের দাবি, এই কেলেঙ্কারিতে কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রী উমা ভারতী, কৈলাশ বিজয়বর্গীয়-সহ বিজেপির প্রথম সারির অনেক নেতাই সামিল।

ইতিমধ্যে এই কেলেঙ্কারি নিয়ে হাইকোর্টের নজরদারিতে স্পেশাল টাস্ক ফোর্স তদন্ত করছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের প্রাক্তন পিএ প্রেম প্রসাদকেও জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে। তাঁর বিরুদ্ধে নিজের মেয়েকে অবৈধভাবে পরীক্ষায় পাশ করানোর অভিযোগ রয়েছে। এর আগেই উচ্চ ও কারিগরি শিক্ষামন্ত্রী লক্ষ্মীকান্ত শর্মাকে কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়। এ ছাড়াও প্রায় ১০০ জন পরীক্ষার্থীকেও গ্রেফাতার করেছে এসটিএফ।

তদন্ত নিয়ে বিরোধী দলনেতা সত্যদেব কটারে বলেন, 'পিএমটি কেলেঙ্কারিতে তদন্তের জন্য শুধুমাত্র এসটিএফ যথেষ্ট নয়। কারণ, এই মামলায় অনেক 'হেভিওয়েট' নাম জড়িয়ে রয়েছে। তাই নিরপেক্ষ তদন্তের জন্য মামলাটি সিবিআই-কে হস্তান্তর করা হোক।'

তিনি বলেন, এখানেও সিবিআই নিয়ে সরকার 'জুজু' দেখে এর বিরোধিতা করবে, না নিরপেক্ষতা বজায় রাখতে সিবিআই-কে দায়িত্ব দেবে তা সময় বলবে। তবে একটা কথা এখনই বলা যায়— 'শতক আসে, শতক যায়', আম আদমি থাকে পুরনো ঠিকানায়।

(ওএস/এস/জুন ২১, ২০১৪)