আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের প্রধান জেমস কমিকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছে, অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের স্পষ্ট সুপারিশের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে হঠাৎ এফবিআইয় প্রধানকে বরখাস্তের বিষয়ে সাফাই গাইলেন ট্রাম্প।

এক টুইটার বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জেমস কমি রিপাবলিকান ও ডেমোক্র্যাট দু’পক্ষেরই আস্থা হারিয়েছেন। সে জন্যেই তাকে বরখাস্ত করা হলো।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জেমস কোমি কাজ ঠিক মতো করছিলেন না বলেই তাকে পদটি হারাতে হয়েছে।

অন্যদিকে জেমস কোমিকে বরখাস্তের সিদ্ধান্তের পর ট্রাম্প প্রশাসন বলছে, নির্বাচনের ঠিক আগ মুহূর্তে ডেমোক্র্যাটিক পার্টি প্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল কেলেঙ্কারি বিষয়ক তদন্ত যেভাবে তিনি চালাচ্ছিলেন সে কারণেই তাকে বরখাস্ত করা হয়েছে।

ডেমোক্র্যাটরা অবশ্য এই সিদ্ধান্তের বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা বলছেন, রাশিয়ার সঙ্গে নির্বাচনের প্রচারণার সময় ট্রাম্প ক্যাম্পেইন দলের যে সম্পর্ক ছিল সেটি নিয়ে জেসম কোমি যে তদন্ত করছিলেন সেটিই এখানে মুখ্য বিষয়। রাশিয়া মার্কিন নির্বাচনে কোনোভাবে হস্তক্ষেপ করেছে কিনা সে নিয়ে চলা এই তদন্তে বাধা দেয়াই তাকে বরখাস্ত করা হয়েছে।

(ওএস/এএস/মে ১১, ২০১৭)