স্বাস্থ্য ডেস্ক : বিজ্ঞানীরা দারুচিনির মাঝে এমন কিছু উপাদান খুঁজে পেয়েছে, যা ওজন কমানোর জন্য সাহায্য করে। দারুচিনিতে রয়েছে ক্যালসিয়াম, ফাইবার, আয়রন, ম্যাঙ্গানিজ এবং কয়েক ধরনের এসেনশিয়াল অয়েল। এমনি বা রান্নার মসলা হিসেবে দারুচিনি খাওয়ার পাশাপাশি চায়ের সঙ্গেও খেতে পারেন এই দারুচিনি।

উচ্চমানের ফ্যাট ডায়েটের ক্ষেত্রে দারুচিনি খুব ভালভাবে সাহায্য করে। একটানা ১২ সপ্তাহ দারুচিনি আপনার ডায়েট তালিকায় রেখে দেখুন। আপনি নিজ থেকেই পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। আবার, আপনার পেটে যদি কোন সমস্যা হয়ে থাকে তার জন্য সবচেয়ে সহজ ঘরোয়া সমাধান হল দারুচিনি। কারণ, এই মশলা আমাদের দেহে অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে। দারুচিনির চা, দারুচিনি গুঁড়ো, দারুচিনি তেল আমাদের পেটের সমস্যার জন্য খুবই ভালো।

গবেষকেরা কয়েকটি ইঁদুরের উপর দারুচিনি নিয়ে গবেষণা চালান। ১২ সপ্তাহ ধরে ইঁদুরগুলোকে সমপরিমাণ দারুচিনির ডোজ দেয়া হয়। ১২ সপ্তাহ পর তারা দেখতে পান, ইঁদুরগুলোর ওজন কমেছে, আর পেটের মেদও নেই। তাদের শরীরে চিনির পরিমাণ সঠিক থাকার পাশাপাশি রক্তের শরকরা ও ইনসুলিনের পরিমাণও স্বাভাবিক ছিল।

ওজন কমানোর পাশাপাশি দারুচিনির নানাবিধ উপাদান আমাদের দেহের গ্যাস্ট্রিক, ক্যানসার, টিউমার এবং মেলানমাস রোগ প্রতিরোধ করে। নিয়মিত দারুচিনির এক কাপ চা এইসব রোগ থেকে আপনাকে মুক্তি দিবে।

গবেষণা শেষে আরও জানা যায়, দারুচিনিতে আছে ম্যাঙ্গানীজ যা আমাদের দেহের মজবুত হাড়, রক্ত ও দেহের অন্যান্য টিস্যু গঠনে সাহায্য করে থাকে। যে সকল মানুষের বাতে ব্যথার সমস্যা আছে তারা যদি দারুচিনির তেল বা চা পান করে তাহলে বাতের ব্যথার সমস্যা দূর হওয়ার সম্ভবনা থাকে।

(ওএস/এসপি/মে ১১, ২০১৭)