আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে একযোগে প্রায় একশ দেশের ৫৭ হাজার কম্পিউটারে সাইবার হামলা চালানো হয়েছে। ধারণা করা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) টুলস ব্যবহার করে ‘র্যানসমওয়্যার’ সফটওয়্যারে ভাইরাস ছড়িয়ে দিয়েছে হ্যাকাররা।

শুক্রবার একটি স্প্যাম লিঙ্ক ওপেনের সঙ্গে সঙ্গেই হ্যাকারদের দখলে চলে যায় কম্পিউটার। স্প্যামের মাধ্যমে হ্যাকাররা চাকরির প্রস্তাব, চালান, নিরাপত্তা সতর্কতা ও অন্যান্য ফাইলের নিরাপত্তার প্রস্তাব দেয়।

কম্পিউটারগুলো নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার পর হ্যাকাররা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে তিনশ থেকে ছয়শ মার্কিন ডলার দাবি করেন। প্রযুক্তি নিরাপত্তা গবেষকরা জানিয়েছেন, কিছু ভুক্তভোগী ডিজিটাল মুদ্রা বিটকনের সাহায্যে মুক্তিপণ দিয়েছেন।

নিরাপত্তা সফটওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাভাস্টের গবেষকরা বলছেন, তারা অন্তত ৯৯ দেশের ৫৭ হাজার কম্পিউটারে হামলার তথ্য পেয়েছেন। রাশিয়া, ইউক্রেন ও তাইওয়ান ছিল প্রধান টার্গেট।

তবে এই সাইবার হামলায় সবচেয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে ব্রিটেন। কম্পিউটার ব্যবস্থার নিয়ন্ত্রণ হারানোর পর দেশটির হাসপাতাল ও ক্লিনিকগুলো থেকে রোগীদের ফেরত পাঠানো হয়েছে।

আন্তর্জাতিক কুরিয়ার সেবাদাতা সংস্থা ফেডেক্স বলছে, তাদের বেশকিছু উইন্ডোজ কম্পিউটার আক্রান্ত হয়েছে। এক বিবৃতিতে সংস্থাটি বলছে, আমরা যত দ্রুত সম্ভব প্রতিকার পদক্ষেপ বাস্তবায়ন করছি।

ওয়াশিংটন ডিসি-ভিত্তিক ক্রিটিক্যাল ইনফ্রাস্ট্রাকচার টেকনোলজি ইন্সটিটিউটের জেমস স্কট বলেন, মহামারী হিসেবে আবির্ভূত হওয়া র্যানসমওয়্যার ২০১৬ সালেও অনেক বিড়ম্বনায় ফেলেছে। ডিজিটাল নিরাপত্তার ব্যাপারে সীমিত জ্ঞানের কারণে স্বাস্থ্যসেবা খাতও বিশেষ ঝুঁকিতে আছে।

(ওএস/এসপি/মে ১৩, ২০১৭)