আন্তর্জাতিক ডেস্ক : আবারও বড় ধরনের সাইবার হামলা চালানো হতে পারে। শুক্রবার বিশ্বজুড়ে বড় ধরনের সাইবার হামলার পর শিগগিরই আরো একটি বড় ধরনের সাইবার হামলার আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। ওইদিন এক যোগে ১ লাখ ২৫ হাজারের বেশি কম্পিউটার সিস্টেম সাইবার হামলার শিকার হয়েছিল।

শুক্রবার একটি স্প্যাম লিঙ্ক ওপেনের সঙ্গে সঙ্গেই হ্যাকারদের দখলে চলে যায় কম্পিউটার। স্প্যামের মাধ্যমে হ্যাকাররা চাকরির প্রস্তাব, চালান, নিরাপত্তা সতর্কতা ও অন্যান্য ফাইলের নিরাপত্তার প্রস্তাব দেয়।

কম্পিউটারগুলো নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার পর হ্যাকাররা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে তিনশ থেকে ছয়শ মার্কিন ডলার দাবি করেন। প্রযুক্তি নিরাপত্তা গবেষকরা জানিয়েছেন, কিছু ভুক্তভোগী ডিজিটাল মুদ্রা বিটকনের সাহায্যে মুক্তিপণ দিয়েছেন।

স্পেন, ফ্রান্স, যুক্তরাজ্য, চীন, ইতালি, রাশিয়াসহ বিশ্বের অন্তত ১শ’ দেশে শুক্রবার ওই সাইবার হামলা চালানো হয়। অনেক দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ খাতও ওই হামলার শিকার হয়।

বিশেষ করে বড় ধরনের হামলার মুখে পড়েছিল যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস। দেশটির হাসপাতালে জরুরি চিকিৎসা সেবা বন্ধ রাখতে হয়। ন্যাশনাল হেলথ সার্ভিসের অন্তত ৪৮টি সিস্টেম এই হামলার শিকার হয়।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড বলেছেন, ন্যাশনাল হেলথ সার্ভিসের ছয়টি সিস্টেম তারা পুনরুদ্ধার করতে পেরেছেন। কিন্তু কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখার জন্য আরো অনেক কিছু করার আছে বলে উল্লেখ করেন তিনি।

স্পেনের টেলিকম ও জ্বালানি কোম্পানি, যুক্তরাষ্ট্রের ডেলিভারি কোম্পানি ফেডএক্সও এই সাইবার হামলার শিকার হয়েছে।

র‌্যানসমওয়্যার হচ্ছে এমন এক ধরনের ম্যালওয়ার বা ভাইরাস যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং ব্যবহারকারীকে প্রবেশে বাধা দেয়। অনেক সময় হার্ডডিস্কের অংশ বা ফাইল পাসওয়ার্ড দিয়ে অবোধ্য করে ফেলে। পরে ওই কম্পিউটারের নিয়ন্ত্রণ ফেরত দেয়ার জন্য মুক্তিপণ বা অর্থ দাবি করা হয়।

ট্রোজান ভাইরাসের মতো এ ধরনের ম্যালওয়ার এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে। ওয়ানাক্রাই এবং ভ্যারিয়্যান্ট নামের র্যানসমওয়্যারের শিকার হওয়া কয়েকটি কম্পিউটারের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে হ্যাকারদের যেসব অ্যাকাউন্টে অর্থ জমা দিতে বলা হয়েছে তাতে অন্তত ২২ হাজার আশি পাউন্ড জমা পড়েছে।

ম্যালওয়ের টেক ছদ্মনামে যুক্তরাজ্যের একজন নিরাপত্তা গবেষক অনাকাঙ্খিতভাবে ওই সাইবার হামলা প্রতিহত করে অদ্ভুত নায়ক হয়ে উঠেছেন। মাত্র ৮ পাউন্ড খরচ করে বিশ্বব্যাপী ওই সাইবার হামলা আটকাতে সক্ষম হয়েছেন তিনি। তিনি সতর্ক করে বলেছেন, ‘আরো একটি সাইবার হামলা আসন্ন...খুব সম্ভবত সেটা সোমবারই হতে পারে।

তবে র‌্যানসমওয়্যার হামলার বিস্তৃতি আটকানো সম্ভব হলেও যেসব কম্পিউটার ও নেটওয়ার্ক ভাইরাসে আক্রান্ত হয়েছে, তা পুনরুদ্ধার করা সম্ভব হয়নি।

কোড পরিবর্তন করে আবারো হামলা চালানো হ্যাকারদের কাছে খুব একটা কষ্টকর কাজ হবে না। তাই তারা আবারও হামলা চালাতে পারে। আর এতে বিশাল পরিমাণে অর্থ জড়িত।

(ওএস/এসপি/মে ১৪, ২০১৭)