নিউজ ডেস্ক : বাংলাদেশের জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমানকে সংবর্ধনা দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা প্রেসক্লাব।

গত রবিবার সন্ধ্যায় কলকাতা প্রেসক্লাবের উদ্যোগে রবীন্দ্র-নজরুল সন্ধ্যায় আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেন সাংবাদিক শফিকুর রহমান।

কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিষ সুরের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে শফিকুর রহমানকে কলকাতা প্রেসক্লাবের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়।

অনুষ্ঠানে শফিকুর রহমান বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে সুসম্পর্কের আবহের মধ্যেই বকেয়া সমস্যাগুলোর সমাধান হবে। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন হয়েছে।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় দীর্ঘদিনের সমস্যা স্থল-সীমান্ত বাস্তবায়ন হয়েছে, গঙ্গা চুক্তি হয়েছে। আমরা আশা করি অচিরেই বহু প্রতীক্ষিত তিস্তার পানি বন্টন চুক্তিরও সমাধান হবে।

বক্তব্যে রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুলের সৃষ্টির বিভিন্ন দিক তুলে ধরার পাশাপাশি দুই দেশের সম্পর্ক নিয়েও কথা বলেন তিনি।

তিনি বলেন, দুই বাংলার মধ্যে রেডক্লিফ সাহেব একটা দাগ দিয়ে গেছেন। কিন্তু এটা দাগ নয়, মনে হয় সার্জারি করে আমাদের দুই টুকরো করে ছেড়ে দেওয়া হয়েছে। দুই বাংলার মানুষই একে অন্য দেশে যান। দুই দেশের মানুষেরই স্বজনরা অন্য দেশে বাস করেন। কিন্তু একটা দাগের জন্য আজ আমরা একে অপরের থেকে বহু দূরে রয়ে গিয়েছি।

শফিকুর রহমান বলেন, ‘প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে সুসম্পর্ক থাকাটা দুই দেশের জন্যই মঙ্গল। যাদের মধ্যে সুসম্পর্ক নেই সেটা বিশ্বের অন্যান্য প্রতিবেশী দেশগুলোর দিকে তাকালেই বোঝা যাবে। দুই দেশের মানুষ ও রাষ্ট্রপ্রধানরাও এই বিষয়টি অনুধাবন করেন। আর সেই দিকে লক্ষ্য রেখেই দুই দেশের বকেয়া সমস্যাগুলোর সমাধান হবে বলে আশা করি।’

মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের অবদানের কথাও বক্তব্যে তুলে ধরেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি।

(ওএস/এসপি/মে ১৫, ২০১৭)