দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী : কাল বৈশাখী ঝড়ে জাতীয় গ্রিড বিপর্যয়ের প্রভাব পড়েছে রাজাবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির অন্তভুক্ত ১ লক্ষ ১৬ হাজার ৭১৬ জন গ্রাহকের উপর। দিনের বেলায় বিদ্যুৎ সরবরাহ ভাল থাকলেও সন্ধ্যার পর থেকে ভোগান্তিতে পড়তে হয় গ্রাহকদের।

রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মোঃ গোলজার হোসেন মৃৃধা জানিয়েছেন জাতীয় গ্রিড বিপর্যয়ের ফলেই রাজবাড়ী সহ প্রায় ৩২টি জেলার পল্লী বিদ্যুৎতের গ্রাহকরা ভোগান্তির শিকার হয়েছে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন পরিস্থিতি কাটিয়ে উঠতে আরো ৩০ থেকে ৪০ দিন সময় লাগবে। তিনি জানান রাজবাড়ীতে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত বিদ্যুৎ চাহিদা দরকার হয় ২২ মেগাওয়ার্ট যেখানে আমরা মাঝে মাঝে ৭ মেগাওয়ার্টও পেয়ে থাকি। তিনি আরো জানান রাজবাড়ীতে কোন বিদ্যুৎকেন্দ্র না থাকার কারনে সমস্যার বেশি সমস্যার সম্মুখিন হয়েছি তবে ফরিদপুর বিদ্যুৎ কেন্দ্র থাকার কারনে পরিস্থিতি এই অবস্থায় মধ্যে রয়েছে না হলে রাজবাড়ীতে আরো বড় ধরনের বিপর্যয় ঘটত। ওজোপাডিকোর গ্রাহকরারা রয়েছে আরো ভোগান্তিতে। লোডশেডিংয়ের পাশাপাশি সামন্য ঝড়েই বিদ্যুৎ বিহীন থাকতে হয় গ্রাহকদের। বিষয়টি শিকার করেছেন একাধিক কর্মকর্তা।

ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী পরিতোষ চন্দ্র সরকার জানান, আমরা চাহিদা অনুয়াযী বিদ্যুৎ পাচ্ছি না। আমাদের ২০ মেগাওয়ার্ট চাহিদার অনূকূলে কোন কোন সময় ৪ মেগাওয়ার্ট পর্যন্ত পাচ্ছি। তিনি স্বীকার করে বলেন আমরা তো বিদ্যুৎ সরবরাহ ঠিকমত করতে পারছি না। রাজবাড়ী পিডিপির আওতাধীন মাঝারি ব্যবসায়ীরা অতিষ্ঠি হয়ে মানববন্ধন করেছে। রবিউল ইসলাম নামে এক গ্রাহক জানান, এমন বিদ্যুৎ ব্যবস্থা মেনে নেওয়া যায় না।

গোয়ালন্দ পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহক মোঃ মোস্তফা শেখ জানান, প্রায় ৯ বছর পল্লী বিদ্যুৎ ব্যবহার করছি কিন্তু এত ঘন ঘন লোডশোডিং দেখি নাই। তিনি বলেন রাতে ৪ থেকে ৫ বার পর্যন্ত বিদ্যুৎ চলে যায় যেখানে প্রায় ঘন্টাখানেক বিদ্যুৎবিহীন অবস্থায় থাকতে হয়।

বিদ্যুৎ সরবরাহ নিয়ে রাজবাড়ী ১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলীর উপস্থিতিতে ১৪ মে (রবিবার) চন্দনী ইউনিয়নের আওয়ামীলীগের বর্ধিত সভায় নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করে। ওসমান শেখ বলেন যদি রাজবাড়ীতে সহসাই বিদ্যুৎ ব্যবস্থার উন্নতি না হয় হবে আগামী নির্বাচনে এর প্রভাব পড়বে।

বিদ্যুৎ সমস্যা নিয়ে রাজবাড়ী জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন, রাজবাড়ীতে বিদ্যুৎ সমস্যা অনেক বড় একটি সমস্যা। তিনি এই জনগনের ভোগান্তি শিকার করে বলেন জাতীয় গ্রিড ঠিক হলে হয়তো এই বিপর্যয় কাটিয়ে ওঠা সম্ভব হবে। তিনি বলেন রাজবাড়ীতে বিদ্যুৎ সমস্যা সমাধানের জন্য রাজবাড়ীতে একটি সাবস্টেশন স্থাপন করা হবে যাতে করে ভেড়ামারা থেকে সরাসরি বিদ্যুৎ নিয়ে রাজবাড়ীবাসীর জন্য বিদ্যুৎ ব্যবস্থা ভাল থাকে। তিনি বলেন ২০১৮ সালের কোন এক সময় এই সাবস্টেশন নির্মান কাজ সম্পন্ন হবে।

(ডিবি/এএস/মে ১৭, ২০১৭)