বাগেরহাট প্রতিনিধি : একটানা ভারী বর্ষণে উপকূলীয় জেলা বাগেরহাটের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। কোন কোন এলাকায় বসত বাড়ি ও দোকানপাট পানিতে তলিয়ে গেছে। বর্ষা মৌসুমের শুরুতেই জলাবদ্ধতার কারণে জনদুর্ভোগ চরমে পৌছেছে। বঙ্গপোসাগর প্রচণ্ড উত্তাল হয়ে উঠেছে।

প্রচণ্ড ঢেউ উপকূলে আছড়ে পড়ছে। মংলা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। এদিকে বৃষ্টিপাতের কারণে মংলা বন্দরে জাহাজে পণ্য বোঝাই ও খালাস কাজ বিঘ্নিত হচ্ছে। সকালে বাগেরহাট শহরের সাধণার মোড়, পুরাতন বাজার, খারদ্ধার, ভিআইপি রোড, নাগেরবাজার, বাসাবাটি ও মিঠাপুকুর এলাকাসহ বিভিন্ন এলাকায় সড়কে জলাবদ্ধতা তৈরি হয়। এছাড়া জেলার শরণখোলা, মোরেলগঞ্জ ও কচুয়া উপজেলার নিম্নাঞ্চলে জলাবদ্ধতা তৈরি হয়েছে বলে খবর পাওয়া গেছে।

ব্যবসায়ী বাবুল সেখ বলেন, ‘বৃষ্টির পানিতে রাস্তা ডুবে তাদের অনেকের ব্যবসা প্রতিষ্ঠানে প্রবেশ করেছে। বৃষ্টির পানি নদীতে নামতে না পারায় আমাদের সমস্যা হচ্ছে।

দিনমজুর চাঁন মিয়া বলেন, ‘ আমরা পানিবন্দি হয়ে পড়েছি । রান্নাবান্নার কাছ বন্ধ রয়েছে। আমাদের অন ̈ কোথাও যাওয়ার জায়গা নেই’।

বাগেরহাট পৌরসভার ৬নং ওয়ার্ড কাউন্সিলর তালুকদার এ বাকী বলেন, ‘পরিকল্পিত ডেধনেজ ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানিতে শহরের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। নদী-খাল ভরাট হয়ে যাওয়ার কারনে পানি নেমে যেতে পারছে না। কতিপয় প্রভাবশালী লোকজন পৌরসভার অভ্যন্তরের খালগুলো দখল করায় সংকুচিত হয়ে পড়ায় বৃষ্টির পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। তবে পৌরসভার পক্ষ থেকে প্রায়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

(একে/এএস/জুন ২২, ২০১৪)