নিউজ ডেস্ক : গুগল, ফেসবুক এবং অন্যান্য ওয়েবভিত্তিক ই-মেইল কোনো রকম কারণ দর্শানো ছাড়াই দেখতে পারবে যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা। তার জন্য কোনো ওয়ারেন্ট বা অনুমতি লাগবে না।

'দ্য অফিস অব সিকিউরিটি অব কাউন্টার-টেররিস্ট'-এর পরিচালক চার্লস ফার জানান, যুক্তরাজ্যের কোনো ইন্টারনেট ব্যবহারকারী যখন গুগলে কোনো কিছু সার্চ করে তখন তার অনুরোধ চলে যায় যুক্তরাষ্ট্রে থাকা গুগলের সার্ভারে। সে হিসেবে এটি 'এক্সটার্নাল কমিউনিকেশনস'। এখন থেকে যুক্তরাজ্যের আইন অনুযায়ী তখন এটিকে পরীক্ষা করে দেখতে পারে দেশটির গোয়েন্দা বিভাগ।

যুক্তরাজ্যের অভ্যন্তরীণ ফোন কিংবা মোবাইলে আদান-প্রদান হওয়া কোনো তথ্য জানতে চাইলে তদন্তকারীদের সংশ্লিষ্ট মন্ত্রীর কাছ থেকে অনুমতি নিতে হয়। সুস্পষ্ট কোনো তথ্যের ভিত্তিতেই শুধু সেই অনুমতি পাওয়া যায়। ওয়েবভিত্তিক ই-মেইলে সেটা আর প্রয়োজন হবে না। যে কোনো যোগাযোগমাধ্যমের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে।

কারণ এসব মেইল আদান-প্রদান হয় যেসব ওয়েব প্রতিষ্ঠানের মাধ্যমে সেগুলো বিদেশি- জানিয়েছে যুক্তরাজ্যের সরকার।সামাজিক যোগাযোগের সাইটগুলো দিয়ে বিভিন্ন সাইবার অপরাধ সংগঠিত হওয়ায় ফেসবুক, গুগল প্লাস ও টুইটারসহ আরো বেশ কয়েকটি সাইট বিশেষভাবে নজরে রাখবে যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা।

(ওএস/এটিঅার/জুন ২২, ২০১৪)